ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সুচির আবেদন নাকচ করেছেন মিয়ানমারের আদালত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
সুচির আবেদন নাকচ করেছেন মিয়ানমারের আদালত

ইয়াঙ্গুন: গৃহবন্দীত্বের বিরুদ্ধে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির আবেদন নাকচ করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। নাম প্রকাশ না করার শর্তে একজন সরকারি কর্মকর্তা বৃহস্পতিবার এ তথ্য জানান।



নাম প্রকাশ না করার শর্তে মিয়ানমারের এক কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘প্রধান বিচারপতির নেতৃত্বে সর্বোচ্চ আদালত তার শান্তির বিষয়টি নিশ্চিত করেন। ’

এদিকে শনিবার নোবেল বিজয়ী এ নেতাকে মুক্তি দেওয়া হবে বলে সুুচির আইনজীবীরা আশা করছিলেন।

সুচির আইনজীবী নিয়ান উইন জানান, নিজেকে নির্দোষ প্রমাণের জন্য সুচি আবেদনটি করেছেন। এ রায় তাকে মুক্তি দেওয়ার ওপর কোনো প্রভাব পড়বে না।

এদিকে সুচিকে মুক্তি দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন বলে বুধবার এক কর্মকর্তা জানান। কিন্তু তার শাস্তির মেয়াদ বাড়ানোর জন্য সেনা শাসকরা এখনও অজুহাত খুঁজছেন বলেও কেউ কেউ আশঙ্কা করছেন।

সুচির আইনজীবী নিয়ান উইন বুধবার জানান, সুচি জানিয়েছেন মুক্তি পেলে তার রাজনৈতিক কর্মকাণ্ড সীমাবদ্ধ করার সব পদক্ষেপ প্রতিহত করা হবে।

উল্লেখ্য, সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ২০ বছর আগে অনুষ্ঠিত নির্বাচনে বড় ধরনের জয় পাওয়ার পর থেকেই সুচিকে গৃহবন্দী করে দেশটির জান্তা। একইসঙ্গে কখনোই তাকে বা দলটিকে ক্ষমতায়ও যেতে দেওয়া হয়নি।

এদিকে, গত বছরের আগস্টে সুচির গৃহবন্দীর মেয়াদ আরও ১৮ মাস বাড়ানো হয়। আগামী ১৩ নভেম্বর তার গৃহবন্দীত্বের মেয়াদ শেষ হচ্ছে। তবে জান্তা সরকারের পক্ষ থেকে ম্ক্তুর বিষয়ে এখনো কোনো কিছু বলা হয়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩২০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।