ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উত্তর কোরিয়াকে ওবামার সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
উত্তর কোরিয়াকে ওবামার সতর্কতা

সিউল: মার্কিন প্রেসিডেন্ট ওবামা বৃহস্পতিবার বলেছেন, দক্ষিণ কোরিয়াকে সমর্থন দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর। উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, পরমাণু অস্ত্র পরিহার করার অঙ্গীকার পূরণ না করলে দেশটিকে অব্যাহতভাবে একঘরে রাখা হবে।



অস্ত্রসংবরণ দিবস উপলে সিউলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে আয়োজিত ভাষণে তিনি এসব কথা বলেন। প্রথম বিশ্বযুদ্ধের শেষে সেনাদের অস্ত্রসংবরণকে স্মরণ করে এই দিবস (১১ নভেম্বর) পালন করা হয়।

বিশ্বঅর্থনীতি পুনরুদ্ধারে আয়োজিত জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার জন্য ওবামা এ মুহূর্তে দক্ষিণ কোরিয়ায় রয়েছেন। সিউলের সঙ্গে দ্বিপীয় সম্পর্কও এ আলোচনায় থাকবে। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ছয়পরে সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনার পথ খুঁজছেন।

কয়েক হাজার সেনা ও নাবিকদের সামনে সকালের কনকনে ঠাণ্ডায় ওবামা উত্তর কোরিয়ার উদ্দেশে বলেন, এর অর্থনৈতিক ব্যর্থতা এমনকি আকাশ থেকে দেখা যায়। অথচ উত্তরের ঘোর অন্ধকারের বিপরীতে সিউলের চমৎকার সব আলো রাতের আকাশেও পরিলতি হয়।

এখানে ওবামা ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধে নিহত ৩৭ হাজার মার্কিন সেনাকে শ্রদ্ধার প্রদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ