ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের সম্পদ ব্যবহারে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০
ইরানের সম্পদ ব্যবহারে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন: ইরানের সম্পদের ওপর নিষেধাজ্ঞার সময়সীমা আরও এক বছর বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ সিদ্ধান্তের কথা জানান।

 

৩১ বছর আগে মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

হোয়াইট হাউস থেকে জারি করা এক নোটিশে ওবামা উল্লেখ করেন, ইরানের ওপর পুরো শ্রদ্ধা রেখেই ‘জাতীয় জরুরি অবস্থা’র আওতায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখনো স্বাভাবিক হয়নি।

মার্কিন বিচার ব্যবস্থার আওতায় জিম্মি কার্টার ১৯৭৯ সালের ১৪ নভেম্বর ইরানি সরকারের সম্পত্তির ওপর অবরোধ আরোপ করেছিলেন। তেহরানের মার্কিন দূতাবাসের সামনে শিক্ষার্থী ও জঙ্গিরা ইসলামি বিপ্লব নিয়ে সহানুভূতি দেখানোর ১০ দিন পর তিনি এ সিদ্ধান্ত নিয়েছিলেন। সেসময় ইরানের জঙ্গিরা ৫২ জন মার্কিন কূটনীতিককে ৪৪৪ দিন জিম্মি করে রাখে এবং এর পরিপ্রেক্ষিতে ১৯৮০ সালের এপ্রিলে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে সম্পর্ক ছিন্ন হয়ে যায়।

এদিকে, বিশ্বশক্তি ও মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু কর্মসূচির ওপর থেকে অবরোধ তুলে নেওয়ার চেষ্টার সময়ে ওবামার সিদ্ধান্ত জানালেন।

উল্লেখ্য, ইরান আড়ালে পরমাণু অস্ত্র তৈরি করছে বলে বিশ্বশক্তি সন্দেহ করলেও শান্তিপূর্ণ বেসামরিক জ্বালানি কর্মসূচির জন্য তা ব্যবহার করা হচ্ছে বলে বরাবরই দাবি করে থাকে তেহরান।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ