ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শুরু হচ্ছে জি-২০ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
শুরু হচ্ছে জি-২০ সম্মেলন

সিউল: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দিতে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের নেতৃবৃন্দের অনেকেই বুধবার সেখানে পৌঁছেছেন। বিশ্ব অর্থনৈতিক বাজারকে সুস্থিত করার লক্ষ্যে বৃহস্পতিবার এ সম্মেলন শুরু হচ্ছে।



মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিসহ প্রভৃতি নেতৃবৃন্দ এরইমধ্যে সেখানে পৌঁছেছেন।

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট দিলমা হুসেফ ও বিদায়ী লুই ইনাসিও লুলা দ্য সিলভা দু’জনই এ সম্মেলনে যোগ দেবেন।

দণি কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়ুং-বাক ও দিমিত্রি মেদভেদেভের মধ্যে বুধবার একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তারা ‘কৌশলগত সহায়তা অংশীদার’ উন্নয়নে একমত পোষণ করেছেন। এর মধ্যে আছে আঞ্চলিক নিরাপত্তা হুমকি মোকাবিলা, এখানে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির প্রতি ইঙ্গিত করা হয়েছে। এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, সম্পদ অবকাঠামো ও প্রযুক্তি বিষয়ে বিস্তৃত পরিসরে কাজ করার সম্মতি দিয়েছেন এই দুই নেতা। মেদভেদেভ তিনদিনের রাষ্ট্রীয় সফরে এখানে এসেছেন।

একই বৈঠকে লি মিয়ুং-বাক জানান, সিউল ও মস্কো যৌথভাবে জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, মাদক চোরাচালান, পাইরেসি ও সাইবার ক্রাইম নিয়ে ফলপ্রসূ কাজ করার উদ্যোগ নেবে।

এদিকে, মঙ্গলবার একটি সাাৎকারে হু জিনতাও বলেন, বিশ্বের প্রধান অর্থনীতির ২০টি দেশকে একযোগে কাজ করে যেতে হবে। কারণ দেশগুলো একই নৌকায় রয়েছে। সিউলের বার্তাসংস্থা ইয়োনহাপকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘একদিকে বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারের পথে থাকলেও এ মুহূর্তে তার অরতি অবস্থা ও ভারসাম্যহীনতা প্রকাশ হয়ে পড়ছে। ফলে আশাবাদী হওয়া অত্যন্ত কঠিন। এই পরিস্থিতিতে প্রত্যেক রাষ্ট্রের উচিৎ তার নিজের সমস্যা সাহসের সঙ্গে মোকাবিলা করা। আন্তর্জাতিক সহায়তার ক্ষেত্রে অবিচল থাকা ও একইসঙ্গে যথাযথভাবে সব মতাপার্থক্য নিয়ে এগিয়ে যাওয়া। ’

মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আরও এগিয়ে যাওয়ার ব্যাপারে জুলিয়া গিলার্ড ও মিয়ুং-বাক একমত হয়েছেন। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির অফিসের মুখপাত্র চেয়ং ওয়া দায়ে বলেন, ‘প্রেসিডেন্ট মিয়ুং-বাক সিউল সম্মেলন আয়োজনে অষ্ট্রেলিয়ার চলমান সহায়তা ও সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানান। এর প্রতিক্রিয়ায় জুলিয়া গিলার্ড এ সম্মেলনকে সফল করতে সক্রিয় সহায়তার দেওয়ার অঙ্গীকার করেন। ’

জি-২০ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে আছে--যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ব্রিটেন,  চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, মেক্সিকো, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, দক্ষিণ কোরিয়া ও ইউরোপীয় ইউনিয়ন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।