ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কিরগিজস্তানে নতুন সংসদের অধিবেশন বুধবার শুরু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
কিরগিজস্তানে নতুন সংসদের অধিবেশন বুধবার শুরু হচ্ছে

বিসকেক: কিরগিজস্তানের নব নির্বাচিত সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে বুধবার। সপ্তাহব্যাপী অভ্যন্তরীণ রাজনৈতিক বিবাদের কারণে নতুন করে বিশৃঙ্খলার আশঙ্কার মধ্যে নতুন সংসদের অধিবেশন শুরু হচ্ছে।



সাবেক সোভিয়েতভুক্ত কেন্দ্রীয় এশিয়ার দেশটির ঝোগোরকু কেনেশ নামের সংসদের জন্য এটি ঐতিহাসিক একটি মুহূর্ত। কেননা দশক ধরে দেশটিতে একনায়ক প্রেসিডেন্ট এবং তার অনুগত সাংসদের শাসন বজায় ছিলো।

নতুন অধিবেশনে পাঁচটি দলের সদস্যরা যোগ দেবেন। এ অঞ্চলের প্রথম সংসদীয় গণতন্ত্র গঠনে ভূমিকা রেখেছেন এসব দলের নেতারা।

এদিকে তাদের অংশগ্রহণের প্রশংসা করেছেন দেশেটির প্রেসিডেন্ট রোজা ওতেনবায়েভা।

গত এপ্রিলে সাবেক প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভকে উৎখাতের পর থেকে দেশটিতে বিশৃঙ্খলা দেখা দেয়।

পরে চলতি বছরের জুনে দেশের দক্ষিণের সংখ্যাগরিষ্ঠ আদিবাসী কিরগিজ ও সংখ্যালঘু উজবেক জাতিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৪০০ জন নিহত এবং হাজার হাজার গৃহহীন হন।    

এ ঘটনায় দেশটির উত্তর ও দক্ষিণ বিভক্ত হয়ে যায়।    

সেসময় বিশৃঙ্খল রাষ্ট্রের ক্ষমতা নেওয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন ওতেনবায়েভা। তবে আবারও সহিংসতার আশঙ্কায় তখন নির্বাচন বাতিল করেন দেশটির প্রেসিডেন্ট।

পরবর্তীতে অনুষ্ঠিত নির্বাচনে অপ্রত্যাশিতভাবে জয় লাভ করে বাকিয়েভের ঘনিষ্ঠ মিত্র দল অ্যাতা-জুরাত। ফলে দলটির জোট গঠনে অন্যান্য দলের সমর্থন পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেয়।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।