ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন করে মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত, বিমান চলাচল ব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
নতুন করে মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত, বিমান চলাচল ব্যাহত

জাকার্তা: ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি থেকে আবারও উদগিরণ শুরু হয়েছে। বুধবার শুরু হওয়া অগ্ন্যুৎপাত ও ছাই মেঘের কারণে নতুন করে বিমান চলাচল ব্যাহত হচ্ছে।



২৬ অক্টোবর থেকে মাউন্ট মেরাপি বা ‘আগুনের পর্বত’ নামে পরিচিত দেশটির সক্রিয় এ আগ্নেয়গিরি থেকে উত্তপ্ত গ্যাস, পাথর এবং ছাই মেঘের উদগিরণ শুরু হওয়ার পর এ পর্যন্ত ১৯১ জন নিহত ও ৩ লাখ ২০ হাজার মানুষ গৃহহীন হয়েছে।

অগ্ন্যুৎপাতের পরিমাণ ধীর বলে বার্তাসংস্থা এএফপিকে জানান ইন্দোনেশিয়ার সরকারি আগ্নেয়গিরি বিশারদ সুরোনো ।

তিনি বলেন, ‘গত রাতের একটি বিস্ফোরণে ছাই আকাশের এক হাজার ৮০০ মিটার পর্যন্ত উঁচুতে পৌঁছে। তবে তা  জাকার্তা পর্যন্ত পৌঁছানোর সম্ভবনা নেই। ’

ছাই মেঘের কারণে হংকং এর ক্যাথি প্যাসিফিক এবং অস্ট্রেলিয়ার কান্তাজ এয়ারলাইনস তাদের বিমান চলাচল বাতিল করেছে।

বুধবার ও বৃহস্পতিবার জাকার্তা থেকে ছেড়ে যাওয়া বা প্রবেশ করা সব বিমান বাতিল করা হয়েছে বলে ক্যাথি জানায়।   এদিকে কান্তাজ বুধবার সিডনি-জাকার্তার সব ফাইট বাতিল করে।

এদিকে অগ্ন্যুৎপাতের কারণে সপ্তাহজুড়েই ইন্দোনেশিয়ার বিভিন্ন ফাইট বাতিল করা হয়। এমনকি আবারও আগ্নেয়গিরি থেকে ছাই মেঘের উদগিরণের কারণে বুধবার ইন্দোনেশিয়া সফর সংক্ষিপ্ত করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

তবে অগ্ন্যুৎপাত শুরুর পর ইন্দোনেশিয়ার বিষয়টি নিয়ন্ত্রণের প্রচেষ্টার প্রশংসা করেন ওবামা। তিনি বলেন, ‘প্রতিবারের মত এবারও প্রাকৃতিক এ দুর্যোগে ইন্দোনেশিয়ার পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র। প্রয়োজন অনুযায়ী সাহায্য করতে পারলে আমরা সন্তুষ্ট হবো। ’

সরকার শুক্রবার আগ্নেয়গিরির ২০ কিলোমিটারকে ‘বিপদজনক এলাকা’ বলে ঘোষণা করে। এসময় ওই এলাকার সব বাসিন্দাকে এলাকা ছেড়ে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৮ ঘন্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।