ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সুচিকে মুক্তি দেওয়ার প্রস্তুতি?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
সুচিকে মুক্তি দেওয়ার প্রস্তুতি?

ইয়াঙ্গুন: গণতন্ত্রপন্থী নেত্রী ও শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের বিরোধী দলীয় নেত্রী অং সান সুচিকে মুক্তি দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে সরকারি কর্মকর্তারা বুধবার জানান।

একজন সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমরা এখনো উচ্চ পর্যায় থেকে কোনো ধরনের নির্দেশ পাইনি।

তবে ১৩ নভেম্বরকে সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে। ’ আগামী ১৩ নভেম্বর সুচির গৃহবন্দিত্বের মেয়াদ শেষ হচ্ছে।

গত দুই দশকের বেশিরভাগ সময় সুচিকে গৃহবন্দি করে রাখা হয়। সর্বশেষ গত বছর আগস্ট মাসে তাকে ১৮ মাসের জন্য গৃহবন্দি রাখার আদেশ দেওয়া হয়।

সুচির আইনজীবী বলেন, আমারা আশা করি শনিবার তাকে মুক্তি দেওয়া হবে।

দীর্ঘ ২০ বছর পর নির্বাচনে জান্তা সরকারের সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট ৮০ শতাংশ আসন পেয়ে বিপুল ভোটে জয় লাভ করেছে। এরপরই সুচিকে মুক্তির পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এদিকে, নির্বাচন চলাকালে সোমবার সরকারি বাহিনী ও আদিবাসী বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ হয়। এর ফলে দেশটির প্রায় ২০ হাজার মানুষ পাশ্ববর্তী দেশ থাইল্যান্ডে পালিয়ে যেতে বাধ্য হয়।

মিয়ানমারের নির্বাচনের নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ পশ্চিমা বিশ্ব।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad