ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিহারে পঞ্চম দফায় বিধানসভা নির্বাচন শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
বিহারে পঞ্চম দফায় বিধানসভা নির্বাচন শুরু

পাটনা: ভারতের বিহার রাজ্যে বিধানসভার পঞ্চম দফা নির্বাচন কড়া নিরাপত্তার মধ্যে মঙ্গলবার শুরু হয়েছে। এই দফায় ৩৫ আসনের মধ্যে বেশ কয়েকটি স্থানে মাওবাদী বিদ্রোহীরা সক্রিয় রয়েছে।



নির্বাচনী আসনগুলো রয়েছে মোট আটটি জেলায়। মাওবাদীদের নির্বাচন বর্জনের আহ্বান উপো করে নারী ও তরুণ ভোটাররা ভোটগুলোতে জড়ো  হচ্ছেন। সকাল ৭টায় কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে।

বিহারের নির্বাচনী কর্মকর্তার অফিস থেকে জানানো হয়, ‘প্রথম দেড় ঘণ্টায় ৫ থেকে ৭ শতাংশ ভোট রেকর্ড করা হয়েছে। ’

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বেশ কয়েকটি গ্রামের সাধারণ মানুষ তাদের অঞ্চলের উন্নয়ন না হওয়ায় নির্বাচন বর্জন করেছে।

বিহারের পুলিশপ্রধান নীলমনি বার্তাসংস্থা আইএএনএসকে জানান, কড়া নিরাপত্তার মধ্যে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।

পঞ্চম দফা নির্বাচন রাজ্যের মুখমন্ত্রী নিতিশ কুমারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরেক মেয়াদে মতায় থাকার জন্য জনগণের ম্যান্ডেট আদায়ের চেষ্টা করছেন। রাষ্ট্রীয় জনতা দলের প্রধান নেতা লালু প্রসাদ যাদব এই নির্বাচনের প্রার্থী।

এ দফায় প্রায় ৮১ লাখ বৈধ ভোটার রয়েছেন। প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৯০ জন প্রার্থী। গয়া, পাটনা, নালন্দা, ভোজপুর, আরওয়াল, জেহানাবাদ, নবদা ও শেখপুরা জেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে।

সর্বশেষ দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২০ নভেম্বর। গণনা হবে ২৪ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ