ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পার্সেল বোমা হামলার পরিকল্পনার দায় স্বীকার আল-কায়েদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
পার্সেল বোমা হামলার পরিকল্পনার দায় স্বীকার আল-কায়েদার

মার্কিন যুক্তরাষ্ট্রগামী পণ্যবাহী বিমানে ব্যর্থ বোমা হামলার পরিকল্পনার দায় স্বীকার করেছে আরব দ্বীপপুঞ্জ ভিত্তিক জঙ্গি দল আল-কায়েদা। একইসঙ্গে সেপ্টেম্বরে দুবাই এ একটি বিমান বিধ্বস্তের ঘটনার দায়ভারও স্বীকার করেছে দলটি।



ইয়েমেন ভিত্তিক আল-কায়েদা দলের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করা হয়। শুক্রবার দ্য সার্চ ফর ইন্টারন্যাশনাল টেরোরিস্ট এনটিটিস (এসআইটিই) নামের গোয়েন্দা সংস্থা বিবৃতিটি অনুবাদ করে।

পণ্যবাহী বিমানসহ পশ্চিমের যাত্রীবাহী বিমানে হামলার জন্য আরব দ্বীপপুঞ্জ ভিত্তিক আর-কায়েদা (একিউএপি) আরও বিস্ফোরণ চেয়েছিলো। এসআইটিই এসব তথ্য জানায়।

অক্টোবরে ইউকে এবং দুবাইয়ের নিরাপত্তা কর্মীরা দুটি বোমা হামলার পরিকল্পনা ব্যর্থ করে দেয়। এ হামলায় ইয়েমেন থেকে আগত পার্সেলে রাখা বিস্ফোরক ব্যবহারের পরিকল্পনা ছিলো।

এছাড়া ৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব-আমিরাতের দুবাই এ মার্কিন সরবরাহ প্রতিষ্ঠান ইউপিএস’র বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার সঙ্গে একিউএপি’র জড়িত থাকার বিষয়টিও স্বীকার করা হয়।

এ বিমানে বোমা রাখা হয়েছিলো বলেও দলটি দাবি করে। তবে কর্তৃপক্ষ বিমানটি বিধ্বস্ত হওয়ায় কারণ খুঁজে বের করতে ব্যর্থ হলে দলটিও কারণটি প্রকাশ করেনি।

এদিকে পণ্যবাহী বিমানগুলো যাত্রীবাহী বিমানের মত সম্পূর্ণভাবে পরীক্ষা করা হয়না বলে বিধ্বস্ত বিমানটির মধ্যে বিস্ফোরকের অবশিষ্টাংশ কর্তৃপক্ষের চোখ এড়িয়ে যায়।

ওয়াশিংটন ডিসি’র উপসাগর বিষয়ক প্রতিষ্ঠানের পরিচালক আলী আল আহমেদ এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘এতে বোমা থাকার বিষয়টি এমনকি সিআইএ এবং আঞ্চলিক গোয়েন্দা সংস্থাও ধারণা করতে পারেনি। আর এ ধরনের হামলার ক্ষেত্রে সমস্যাটা হচ্ছে এতে হাজার হাজার মোড়ক থাকে এবং বিমানে উঠানোর আগে এর সবগুলো পরীক্ষা করা সম্ভব হয়না। ’    

এ পার্সেল বোমা দুটি সনাক্তের পর সারা বিশ্ব থেকে আগত বিমানের ক্ষেত্রে নিরাপত্তা জোরদার করে বিভিন্ন দেশের সরকার।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩৮ ঘন্টা, নভেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।