ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-ভারত এখন সবচেয়ে ঐক্যবদ্ধ: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
যুক্তরাষ্ট্র-ভারত এখন সবচেয়ে ঐক্যবদ্ধ: ওবামা

মুম্বাই: অতীতের যে কোনো সময়ের চেয়ে এ মুহূর্তে ভারত-যুক্তরাষ্ট্র সবচেয়ে ঐক্যবদ্ধ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার তিনি চার দিনব্যাপী ভারত সফরের প্রথমদিনে মুম্বাইয়ের তাজ হোটেলে উন্মুক্ত ভাষণে এ কথা বলেন।



২০০৮ সালে মুম্বাই হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে নির্মিত ‘ট্রি অব লাইফ’ বা ‘জীবনবৃ’ স্মৃতিসৌধে ওবামা শ্রদ্ধা নিবেদন করেন। এখানেই উন্মুক্ত ভাষণ দেন তিনি। মুম্বাই হামলায় ১৬৬ জন নিহত ব্যক্তির মধ্যে পাঁচজন মার্কিন নাগরিক ছিলেন।

ব্যবসায়ী প্রতিষ্ঠান টাটা সন্স-এর চেয়ারম্যান রতন টাটা ওবামাকে তাজ হোটেলে নিয়ে যান। রতন টাটা ওই হোটেলের মালিক। সঙ্গে ছিলেন তাজ গ্র“জের প্রধান নির্বাহী কর্মকর্তা রেমন্ড বিকসন। ওবামা ও তার  প্রতিনিধিদের বিশাল বহর এ হোটেলে থাকবেন। হোটেলের ৫০৬টি করে সবকটিই আগে থেকে বুকিং দেওয়া হয়েছিলো।

ট্রি অব লাইফ পরিদর্শনের সময় তিনি ভিজিটিং বইয়ে স্বার করেন। তার সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি মিশেল ওবামা। পরিদর্শনের পর আয়োজিত উন্মুক্ত ভাষণে ওবামা বলেন, ‘তাজ একটি দৃঢ়তার প্রতীক এবং ভারতের মানুষের নম্রতার প্রতীক। ’ এসময় তিনি হোটেলের ম্যানেজার কর্মবীর কংয়ের প্রশংসা করেন। হামলার সন্ত্রাসীদের জিম্মি ব্যক্তিদের সহায়তা করার উদ্দেশে হোটেলের ভেতরে থেকে গিয়েছিলেন কর্মবীর। এ হামলায় তার পুরো পরিবার নিহত হয়।

ভারতে আসতে পেরে ওবামা অত্যন্ত সম্মানিত বোধ করেছেন--অনুভূতি ব্যক্ত করে এমন কথাই বলেন। তিনি এও বলেন, ‘তাজ হামলায় প্রমাণ হয়েছে, আমরা আমাদের মানুষদের নিরাপদে রাখতে চাই। সন্ত্রাসীরা ২৬/১১ হামলায় আমাদের বিচ্ছিন্ন করতে চেয়েছিলো। ’

ওবামা বলেন, ‘যে কোনো সময়ের চেয়ে এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ও ভারত ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ করছে। দেশ দুটি সবচেয়ে ঐক্যদ্ধ। ’ তিনি বক্তৃতার সময় ভারতের অবিসংবাদিত নেতা নেহেরু ও গান্ধীকে উদ্ধৃত করেন।

দুপুর ১টার কিছু আগে নগরীর ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বহনকারী এয়ারফোর্স ওয়ান অবতরণ করে। ১০ দিনব্যাপী এশিয়ার এই সফরে তিনি ভারত অবস্থান করবেন চারদিন।

ওবামার এ সফর উপলক্ষ্যে ভারতে নজিরবিহীন নিরাপত্তা নেওয়া হয়েছে। কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রী সালমান খুরসিদ ও মহারাষ্ট্রের মুখমন্ত্রী অশোক চবন বিমানবন্দরে ওবামাকে স্বাগত জানান।

ভারতীয় বাজারে যুক্তরাষ্ট্রের পণ্য প্রবেশ করানোই হবে ওবামার ভারত সফরের মূল লক্ষ্য। একইসঙ্গে এ সফরে ভারতের বোয়িং বিমান কেনাসহ দেশ দুটি আরও ১৭/১৮টি বাণিজ্যিক চুক্তি করবে বলে হোয়াউট হাউস থেকে আশা করা হচ্ছে।

মুম্বাইয়ে ওবামা দেড় দিন অবস্থান করবেন। পরে রোববার নয়াদিল্লিতে তিনি প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ অন্যান্য সরকারি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। সফরের অংশ হিসেবে ওবামা মহাত্মা গান্ধীর বাসস্থানে নির্মিত জাদুঘর পরিদর্শনের কথা রয়েছে তার।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ