ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ওবামা পাকিস্তান সফর না করায় হতাশ মোশাররফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
ওবামা পাকিস্তান সফর না করায় হতাশ মোশাররফ

লাহোর: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারত সফরের আগে পাকিস্তান সফরে না আসায় হতাশা প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ।

এমএসএনবিসি টেলিভিশনে মোশাররফ বলেন, ‘হ্যাঁ, আমি আশাহত হয়েছি।



একইসঙ্গে ভারত-পাকিস্তানের বিরোধপূর্ণ এলাকা কাশ্মীর নিয়ে কথা না বলায় ওবামার সমালোচনা করেন তিনি। তিনি আরও বলেন, ‘পাকিস্তানের জনগণ বিষয়টিকে ভাল চোখে দেখবেনা। ’

তিনি বলেন, ‘তাদের মনে এ ধারণাই জন্মাবে যে পাকিস্তানের নিজস্ব স্পর্শকাতর ও স্বার্থের বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন নয়। ’

ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে শনিবার দেশটিতে পৌঁছেছেন ওবামা।

তবে বৈশ্বিক শক্তি হিসেবে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে বহুল প্রত্যাশিত এ সফরের অংশ হিসেবে ওবামার পাকিস্তান সফরের বিষয়টি অনেক মার্কিন নীতি নির্ধারকের কাছে অচিন্তনীয় একটি বিষয়।

কিন্তু আফগানিস্তানে মার্কিন অভিযানের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকার জন্য পাকিস্তান যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ বলে ওবামা দেশটিকে বোঝানোর চেষ্টা করছেন।  

এর অংশ হিসেবে তিনি পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে ওয়াশিংটনকে আমন্ত্রণ জানান। একইসঙ্গে আগামী বছর পাকিস্তান সফরেরও আশ্বাস দেন।

এদিকে পাকিস্তানে অব্যাহত যুক্তরাষ্ট্র-বিরোধী মনোভাব কাটিয়ে উঠতে গত বছর ৭৫ কোটি ডলারের ত্রাণ সহায়তা প্যাকেজের অনুমোদন দেয় দেশটি। এ অর্থ দিয়ে পাকিস্তানে স্কুল ভবন, অন্যান্য অবকাঠামো এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠান নির্মাণ করা হবে।

একইসঙ্গে ভারতের আশঙ্কা সত্ত্বেও পাকিস্তানে সেনা সহযোগিতা বাড়াতে গত মাসে অতিরিক্ত আরও ২০০ কোটি ডলারের প্রস্তাব দেয় ওবামা প্রশাসন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad