ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুম্বাই পৌঁছেছেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
মুম্বাই পৌঁছেছেন ওবামা

নয়াদিল্লি: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার দুপুরে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে পৌঁছেছেন।

দুপুর ১টার কিছু আগে নগরীর ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বহনকারী এয়ারফোর্স ওয়ান অবতরণ করে।

১০ দিনব্যাপী এশিয়ার এই সফরে তিনি ভারত অবস্থান করবেন চারদিন। ফার্স্ট লেডি মিশেল ওবামা, যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে তিনি মুম্বাইয়ের তাজমহল হোটেলে উঠতে যাচ্ছেন।

মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি মুম্বাই বিমানবন্দরে অবতরণ করেছে।

মুম্বাইয়ে পৌঁছানোর পর প্রথমেই তাজমহল হোটেলে যাওয়ার কথা রয়েছে ওবামার। সেখানে তিনি ২৬/১১’র হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া একই হামলায় নিহত ব্যক্তিদের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাবেন।

ওবামার এ সফর উপলক্ষ্যে ভারতে নজিরবিহীন নিরাপত্তা নেওয়া হয়েছে। কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রী সালমান কুর্দিসের নেতৃত্বে ভারতীয় দল বিমানবন্দরে ওবামাকে স্বাগত জানাবেন।

ভারতীয় বাজারে প্রবেশই হবে ওবামার ভারত সফরের মূল লক্ষ্য। একইসঙ্গে এ সফরে ভারতের বোয়িং বিমান ক্রয়সহ দেশ দুটি আরও কিছু বাণিজ্যিক চুক্তি করবে বলে হোয়াউট হাউস থেকে আশা করা হচ্ছে। একইসঙ্গে মার্কিন রপ্তানির ক্ষেত্রগুলো আরও সহজ করার দিকেও যুক্তরাষ্ট্র জোর দিবে বলে ধারণা করা হচ্ছে।

মুম্বাইয়ে ওবামা দেড় দিন অবস্থান করবেন। পরে তিনি নয়াদিল্লি যাবেন। নয়াদিল্লিতে তিনি প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ অন্যান্য সরকারি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।  

এছাড়াও তিনি সফরের অংশ হিসেবে ওবামা মহাত্মা গান্ধীর বাসস্থানে নির্মিত জাদুঘরসহ ভারতের বিভিন্ন সাংস্কৃতিক স্থান পরিদর্শন করবেন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।