ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের বাজারের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১০
ভারতের বাজারের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র: ওবামা

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, রপ্তানি খাতে বাধা দূর করতে যুক্তরাষ্ট্র অনুসন্ধান চালাবে ও ভারতের বাজারে তার দেশের পণ্য প্রবেশের পরিমাণ বাড়িয়ে দেবে।

ওবামার স্বারিত একটি নিবন্ধ দৈনিক সংবাদপত্র নিউইয়র্ক টাইমসে প্রকাশিত হয়।

এতে ওবামা বলেন, ‘যুক্তরাষ্ট্র কেবল ভোগই করে--এভাবে আমরা পরিচিতি পেতে চাই না, আমরা কী উৎপাদন করি এটাও বিশ্ববাসীকে জানানো দরকার। আর আমরা যত রপ্তানি করব ততই চাকরির সুযোগ সৃষ্টি করতে পারব। আদতে, ১০০ কোটি ডলার রপ্তানি করলে দেশে পাঁচ সহস্রাধিক চাকরির সুযোগ সৃষ্টি হবে।

ফার্স্ট লেডি মিশেল ওবামা, যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারাসহ ওবামা এশিয়া সফরে শনিবার স্থানীয় সময় ১২টা ৫০ মিনিটে ভারতের মুম্বাই শহরে এসে পৌঁছবেন। এখানে তাজমহল হোটেলে উঠবেন ও ২০০৮ সালে মুম্বাই হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর ভারতের সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে রোববার তিনি নয়াদিল্লি যাবেন।

মঙ্গলবার ভারত থেকে ওবামা ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা হবেন। তার সফর তালিকায় দক্ষিণ কোরিয়া ও জাপানও রয়েছে।

ওবামা ওই দৈনিক পত্রিকায় বলেন, আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্রের রপ্তানির পরিমাণ দ্বিগুণ করা হবে। তিনি বলেন, ‘তাই যুক্তরাষ্ট্রের পণ্যের জন্য আমাদের নতুর বাজারে নতুন ক্রেতা খুঁজতে হবে। আর বিশ্বের দ্রত বিকাশমান কয়েকটি বাজার রয়েছে এশিয়ায়। ’

তিনি বলেন, ‘আমাদের অর্থনৈতিক ভবিষ্যৎ এশিয়ার গুরুত্ব অতিরঞ্জিত করে বলা কঠিন। পাঁচটি বৃহৎ অর্থনীতির দেশের তিনটিই রয়েছে এখানে। আয় বাড়ার সঙ্গে সঙ্গে দ্রুত বিকাশমান মধ্যবিত্ত জনগোষ্ঠী এখানে আছে। সে কারণে আমার সফর ভারত, ইন্দোনেশিয়া, দণি কোরিয়া ও জাপানে। এরা যুক্তরাষ্ট্রের ভালো অংশীদার। ’

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ