ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০

নয়াদিল্লি: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরের প্রাক্কালে পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তৈয়েবা (এলইটি) জইশ-ই-মুহাম্মদ (জেইএম) বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা জোরদার করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থমন্ত্রণালয় সংগঠন দুটির মালিকানাধীন যুক্তরাষ্ট্রের সম্পদ জব্দ ও এদের সঙ্গে মার্কিন নাগরিকদের সব লেনদেনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।



২০০৮ সালে মুম্বাইলে হোটেলে হামলার হোতা ও লস্কর-ই-তৈয়েবার কমান্ডার আজম চিমা সহ বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে নতুন করে এই নিষেধাজ্ঞা বলবৎ করা হয়েছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় এলইটির রাজনৈতিক শাখার প্রধান হাফিজ আবদুল রহমান, অগ্রবর্তী বাহিনীর নেতা আল রেহমাত এবং দলের শীর্ষ নেতা মাওলানা মাসউদ আজহার আলভির ওপরও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সন্ত্রাসবাদ ও অবৈধ অর্থ সংক্রান্ত মার্কিন অর্থ বিভাগের পররাষ্ট্র সচিব স্টুয়ার্ড লেভি বলেন, জইশ-ই-মুহাম্মদ নিরাপরাধ জনগণের ওপর হামলা চালানোর প্রমাণ দিয়েছে।

২০০৮ সালের নভেম্বর মাসে ভারতের মুম্বাই শহরে লস্কর-ই-তৈয়েবার হামলায় ১৬৬ জন নিহত এবং তিন শতাধিক বেশি মানুষ আহত হয়।

ওবামার জাতীয় নিরাপত্তা বিভাগের মুখপাত্র মিকি হ্যমার বলেন, ওবামার সফরে দুদেশের মধ্যে সন্ত্রাসবাদ বিরোধী আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। আমরা ভারতের সঙ্গে পাচার ও সন্ত্রাসবিরোধী বিষয়ে ভারতের সহযোগিতা একান্ত ভাবে কামনা করি।

উল্লেখ্য, চলতি বছর জুলাইয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সন্ত্রাসবাদ বিরোধী চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।