ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেনশন সংস্কারের বিপক্ষে বিবিসির সাংবাদিকদের ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০
পেনশন সংস্কারের বিপক্ষে বিবিসির সাংবাদিকদের ধর্মঘট

লন্ডন: প্রস্তাবিত পেনশন সংস্কার পরিকল্পনার প্রতিবাদে ইংল্যান্ডের জাতীয় সাংবাদিক ইউনিয়ন (এনইউজে) বিবিসির কার্যালয়ে ৪৮ ঘণ্টাব্যাপী ধর্মঘট শুরু করেছে। খবর বিবিসি`র।



এনইউজে বিবিসির মোট ৪,১০০ জন সদস্য পেনশন সংস্কার নিয়ে ওই প্রতিষ্ঠানের (বিবিসির) প্রস্তাব বাতিলের পক্ষে ভোট দিয়েছেন।

এর ফলে অনুষ্ঠান সম্প্রচার ব্যাহত হবে বলে ধারণা করা হচ্ছে। উপরন্তু এই ধর্মঘটে বিভিন্ন তারকা উপস্থাপকও অংশ নিচ্ছেন। এদের মধ্যে আছেন, ফিওনা ব্রুস ও নিকি ক্যাম্পবেল। আগামী ১৫ ও ১৬ নভেম্বর আরও কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে।

এদিকে, বিবিসির মহাপরিচালক মার্ক টমসন বলেন, মধ্যরাতে শুরু হওয়া এই ধর্মঘটে পেনশন ঘাটতি কমবে না। ধর্মঘট শুরুর আগে চূড়ান্ত আবেদন জানিয়ে তিনি বলেন, এর অর্থ হচ্ছে এনইউজের সদস্যরা রোজগার থেকে বঞ্চিত হবেন। এই ধর্মঘটের প্রতিদান হিসেবে তারা কিছুই পাবেন না। টমসন সাবধান করে জানান, এই শ্রমিক ধর্মঘটে শ্রোতা ও দর্শকদের মধ্যে কোনো সহানুভূতি তৈরি হবে না। তিনি বিবিসির অন্য সংগঠনের সদস্যদের উদ্দেশে বলেন, ‘আশা করছি আপনারা শিগগির কাজে যোগ দেবেন। ’

এনইউজের প থেকে জানানো হয়েছে, এই ধর্মঘটের ফলে বিবিসির অধিকাংশ রেডিও ও টিভি সংবাদের বিষয়ক অনুষ্ঠান হয় সম্প্রচার হবে না অথবা মারাত্মকভাবে ব্যাহত হবে। এগুলোর মধ্যে বিবিসির প্রধান টিভি বুলেটিন, নিউজনাইট, রেডিও ৪ ও রেডিও ৫-এর নানা অনুষ্ঠান।

সংগঠনটি জানায়, অনেক বিখ্যাত উপস্থাপক, প্রতিবেদক ও প্রযোজকরা কাজে যোগ দেবেন না। তারা ধর্মঘটে অংশ নেবেন।

এনইউজের মহাসচিব জেরেমি ডিয়ার জানান, তিনি আশা করেন এই ধর্মঘট বিবিসির সম্প্রচারে ব্যাপক প্রভাব ফেলবে। তিনি বলেন, ইউনিয়ন আলোচনার জন্য প্রস্তুত আছে। তবে বিবিসির তরফ থেকে আলোচনা করার কোনো ইচ্ছা নেই।

ডিয়ার বলেন, ‘বিবিসির এনইউজের সদস্যরা অনেক আগে থেকেই পেনশন ডাকাতির এই প্রস্তাবের বিরোধিতা করে আসছে। তবুও এর পরিবর্তন হয়নি। পেনশন পরিকল্পনার বিরুদ্ধে ধর্মঘট ডাকা ছাড়া তাদের আর কোনো রাস্তা ছিল না। ’

বিবিসির পেনশন ঘাটতি রয়েছে ১৫০ কোটি পাউন্ট রয়েছে। এটা কমানোর জন্য আগামী বছরের এপ্রিল থেকে সাংবাদিকদের প্রদেয় পেনশনের ১ শতাংশ প্রবৃদ্ধি স্থগিত করে দেবে বলে পরিকল্পনা করছে বিবিসি।

বাংলাদেশয় সময়: ১৬২৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ