ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফের মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত: নিহত ১১২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১০
ফের মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত: নিহত ১১২

জাকার্তা: ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপির নতুন করে অগ্ন্যুৎপাতের ঘটনায় শুক্রবার অন্তত ১২২ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।



এর মধ্য দিয়ে গত ২৬ অক্টোবর থেকে এ পর্যন্ত অগ্ন্যুৎপাতের ঘটনায় নিহত হওয়া ব্যক্তির সংখ্যা ৯০ জন ছাড়িয়ে গেল। মাউন্ট মেরাপি ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি। মধ্য জাভা দ্বীপের এই আগ্নেয়গিরির দক্ষিণের ইয়োগ্যাকার্তা শহরের সারজিত হাসপাতালের একজন মুখপাত্র এসব তথ্য জানান।

মাউন্ট মেরাপির জ্বালামুখ থেকে ১৮ কিলোমিটার অদূরে আরগোমুলিয়ো গ্রামে এই ঘটনায় নিহত অধিকাংশই শিশু। জরুরি বিষয়ক কর্মকর্তারা এ তথ্য জানান।

ইয়োগ্যাকার্তার একজন পুলিশ বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আরগোমুলিয়ো গ্রামটি পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। এখানে অনেক শিশু মারা গেছে। ’

সরকারি আগ্নেয়গিরি বিশেষজ্ঞ শুক্রবার সুরোনো জানান, ‘এটাই এ পর্যন্ত সবচেয়ে বড় অগ্ন্যুৎপাতের ঘটনা। উত্তপ্ত ছাই মাটিতে পড়ছে এবং ২০ কিলোমিটার দূর থেকেও বিস্ফোরণের শোনা যাচ্ছে। ’

কর্মকর্তারা জানিয়েছেন, নিরাপত্তা স্থানে আশ্রয় নেওয়া ব্যক্তি সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। জরুরি বিষয়ক কর্মকর্তা উইদি সুতিকনো বলেন, ‘নিরাপদ স্থানগুলোয় ঠাসাঠাসি করে লোকজন আশ্রয় নিয়েছে। ’

প্রেসিডেন্ট সুসিলো বামবাং বাস্তুচ্যুত লোকজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

গত ২৫ অক্টোবর সুমাত্রা দ্বীপে রিখটার ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে সুনামি সংঘটিত হয়। সেসময় ৪২৮ জন নিহত হয়। এ ঘটনায় ১৫ হাজার লোক বাস্তুচ্যুত হয়। নিখোঁজ ৭৪ ব্যক্তি মারা গেছে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।