ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বড় জয়ের পথে রিপাবলিকানরা: নির্বাচনপূর্ব জরিপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
বড় জয়ের পথে রিপাবলিকানরা: নির্বাচনপূর্ব জরিপ

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা প্রতিনিধিসভার (হাউস অব রিপ্রেজেন্টেটিভ) নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে। বার্তাসংস্থা রয়টার্স ও জরিপকারী সংস্থা আইপিএসওএস’র নির্বাচনী জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে।

খবর আল জাজিরা।

সোমবার প্রকাশিত জাতীয় জরিপে দেখা যায়, ভোটারদের ৫০ শতাংশ রিপাবলিকানদের পক্ষে এবং ৪৪ শতাংশ ডেমোক্রাটদের পক্ষে ভোট দেবেন।

প্রতিনিধিসভার নিয়ন্ত্রণ পেতে রিপাবলিকানদের ২৩১টি আসনে জয় পেতে হবে বলে জরিপে বলা হয়।

সিনেটের নিয়ন্ত্রণ নিতে হলে ডেমোক্রাটদের ৫২ আসনের মধ্যে ৪৮টি এবং রিপাবলিকানদের ৫৩টি আসনের মধ্যে ৪৭টি পেতে হবে বলে আইপিএসওএস’র জরিপকারী কিফ ইয়ং জানান।

এদিকে, জানুয়ারিতে নতুন কংগ্রেস ক্ষমতা গ্রহণের পর কর, ব্যয় এবং ঘাটতি সমস্যা নির্বাচনী লড়াইয়ে আরও গতি দিয়েছে। একইসঙ্গে ওবামার স্বাস্থ্যবিল বাতিলের উপায়ও খুঁজছে রিপালিকানরা।

এদিকে, ৬২ শতাংশের মধ্যে ৩৩ শতাংশই মনে করেন যে দেশ ভুল পথে যাচ্ছে এবং বর্তমানে যুক্তরাষ্ট্র ভয়াবহ অর্থনৈতিক সমস্যায় আছে বলে ৪৭ শতাংশ মার্কিনি মনে করেন। এসব তথ্য ওই জরিপেই উঠে এসেছে।

এর মধ্যে ৫০ শতাংশ মনে করে ওবামার প্রশাসনই অর্থনীতির এ বেহাল দশার জন্য দায়ী এবং মাত্র ২৬ শতাংশ মনে করে এর অবস্থা ভাল।

একইসঙ্গে ওবামা সঠিক পথে আছে বলে ৪৫ শতাংশ জনগণ মনে করলেও ৫১ শতাংশ এর বিরুদ্ধে মতামত দেয়।

এদিকে, ২০১২ সালের নির্বাচনে ওবামা পুনর্নিবাচিত হবেন না বলে ৫২ শতাংশ মার্কিনি মনে করেন। এর মধ্যে ৩৪ শতাংশ ডেমোক্রেট ও ৭৫ শতাংশ রিপাবলিকান।

মঙ্গলবারের নির্বাচনে প্রতিনিধিসভায় ৪৩৫ জন সদস্য এবং সিনেটের ১০০টি আসনের মধ্যে ৩৭ জন সদস্য নির্বাচিত করতে হবে। তবে উভয় কক্ষেই এ মুহূর্তে ডেমোক্রাটদের তাৎপর্যপূর্ণ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

এদিকে, চূড়ান্ত নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে সোমবার ওবামা বেশ কয়েকটি বেতার অনুষ্ঠানে সাক্ষাৎকার দেন। এগুলোর অধিকাংশই নির্র্বাচনের দিন সম্প্রচারিত হবে।

একইসঙ্গে ওইদিন ফোরিডা, নিউহ্যাম্পশায়ার, নিউমেক্সিকো এবং হাওয়াই এর ডেমোক্রাট স্বেচ্ছাসেবী ও প্রচারকর্মীদের ফোন করার পরিকল্পনার কথা জানান ওবামা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ