ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিরগিজস্তানের নির্বাচনী ফল ঘোষণা : জোট সরকারের ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০
কিরগিজস্তানের নির্বাচনী ফল ঘোষণা : জোট সরকারের ইঙ্গিত

বিশকেক: কিরগিজস্তানে সোমবার দীর্ঘ প্রতিক্ষীত নির্বাচনী ফলাফল ঘোষণা করা হয়েছে। গত মাসে দেশটির যুগান্তকারী পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।



নির্বাচন বিষয়ক প্রধান আকিলবেক সারিয়েভ সাংবাদিকদের সোমবার জানান, পাঁচটি দল পার্লামেন্টের আসনে যৌথভাবে জয়লাভ করেছে। এই ফলাফলে সম্ভাব্য জোট সরকার গঠনের দিকেই যাচ্ছে দেশটি। গত ১০ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হয়।

সারিয়েভ বলেন, ‘সরকারপন্থী অ্যাতা-মেকেন ও সোশ্যাল ডেমোক্রাটিক পার্টি এবং বিরোধী তিনটি দল আর-নামিস, অ্যাতা-ঝুর্ত ও রিপাবলিক যৌথভাবে পার্লামেন্টে অংশ নেবে। ’

নির্বাচনী ফলাফল ঘোষণায় বিলম্ব হওয়ায় নতুন করে সহিংসতার আশঙ্কা করা হচ্ছিল। কিরগিজস্তান মধ্য এশিয়ার প্রথম পার্লামেন্ট ব্যবস্থার গণতান্ত্রিক দেশ।

গোঁড়া জাতীয়তাবাদী অ্যাতা-ঝুর্ত দল ২৮টি ও সোশ্যাল ডেমোক্রাটিক পার্টি ২৬ আসন পেয়েছে। এছাড়া রুশপন্থী আর-নামিস ২৫টি, রিপাবলিক ২৩টি ও অ্যাতা-মেকেন ১৮টি আসন পেয়েছে।

সাবেক সোভিয়েত রাশিয়ার ভূখণ্ড কিরগিজস্তানকে রাজনৈতিকভাবে সবচেয়ে বেশি অস্থির বিবেচনা করা হয়। গত এপ্রিলে একটি অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট কুরমেনবেক বাকিয়েভকে মতাচ্যুত করা হয়।

সংখ্যাগরিষ্ঠ কিরগিজ ও সংখ্যালঘু উজবেক জাতিগোষ্ঠীর মধ্যে সংঘটিত সহিংসতায় অন্তত ৪০০ লোক নিহত ও কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

মতা নেওয়ার পর প্রেসিডেন্ট রোজা ওতুনবায়েভা দেশে আইন-শৃঙ্খলা ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা করেছেন। তাকে নির্বাচন স্থগিত করারও হুমকি দেওয়া হয়।

আফগানিস্তানের কাছকাছি হওয়ায় সেখানে সেনা পাঠানোর ঘাঁটি হিসেবে কিরগিজস্তানের  ভূখণ্ড ব্যবহার করে যুক্তরাষ্ট্র। এছাড়া এখানে রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুই দেশেরই সামরিক ঘাঁটি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ