ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অরুন্ধতীর বাসভবনের সামনে বিজেপির বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০
অরুন্ধতীর বাসভবনের সামনে বিজেপির বিক্ষোভ

নয়াদিল্লি: বুকার পুরস্কার জয়ী ঔপন্যাসিক অরুন্ধতী রায়ের নয়াদিল্লির বাসভবন ঘিরে বিক্ষোভ করেছে হিন্দু জাতীয়তাদী দল বিজেপির নারী সদস্যরা। কাশ্মীর নিয়ে মন্তব্য করায় তার বিরুদ্ধে রোববার এ বিক্ষোভ করা হয়।

খবর এনডিটিভি ও এএফপি’র।

এদিকে, এই বিক্ষোভে ভারতীয় কয়েকটি টিভি চ্যানেল উস্কানি দিয়েছে বলে অভিযোগ করেন অরুন্ধতী রায়।

বিজেপির প্রায় ১৫০ জন নারী সদস্য এ বিক্ষোভ অংশ নেয়। বিক্ষোভকারীরা অরুন্ধতীর উদ্দেশে স্লোগান দেয়, ‘তোমার বক্তব্য প্রত্যাহার করো, নইলে ভারত ছাড়ো। ’

গত মাসে মুসলিম অধ্যুষিত কাশ্মীর নিয়ে মন্তব্য করেন, ‘কাশ্মীর কখনোই ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিলো না। এটিই ঐতিহাসিক সত্য। ’ বিজেপি কাশ্মীরের স্বাধীনতার তীব্র বিরোধী।

রোববার রাতে একটি বিবৃতিতে অরুন্ধতী রায় (৪৮) বলেন, অন্তত তিনটি টিভি চ্যানেলের লোকজন তাদের গাড়িসহ বিক্ষোভকারীরা আসার আগেই তার বাড়ির সামনে এসে হাজির হয়। তিনি বলেন, ‘রোববার সকালে প্রায় ১০০ জন বিজেপির কর্মী অংশ নেয়। স্লোগান দিতে দিতে বাড়ির দরজা ভেঙেছে, নির্বাচারে সম্পদ ধ্বংস করেছে। আমাকে শিক্ষা দেওয়ার হুমকি দিয়েছে তারা। ’

অরুন্ধতী বলেন, ‘কিছু টিভি চ্যানেল ও সংবাদপত্রের লোকজন আমার বিরুদ্ধে বিক্ষোভকারীদের উস্কানি দিয়েছে। ’

১৯৯৭ সালে ‘দ্য গড অব স্মল থিংস’ বইয়ের জন্য তিনি বুকার পুরস্কার পান। কাশ্মীর নিয়ে ভারত সরকারের কৌশলের তিনি তীব্র সমালোচক।

গত জুনে কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা রা বাহিনীর ছোড়া টিয়ারগ্যাসের আঘাতে ১৭ বছর বয়সী একজন নিহত হয়। এরপর কয়েকমাস ধরে চলা বিক্ষোভে শতাধিক নিহত হওয়ার ঘটনা ঘটে। কয়েকদিন আগে সেখান থেকে কারফিউ প্রত্যাহার নিয়েছে ভারত সরকার।

গত মাসে প্রকাশিত একটি জরিপে দেখা যায়, ভারতীয় কাশ্মীরের অধিকাংশ জনগণ তাদের ভূখণ্ডের স্বাধীনতা চায়। ১৯৪৭ সালে দেশভাগের পর থেকে সেখানে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।