ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিতর্কিত কুরিল দ্বীপপুঞ্জে মেদভেদেভের সফর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০

কুনাশির: রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বিতকির্ত কুরিল দ্বীপপুঞ্জে সোমবার সফরে গেছেন। মস্কোর কোনো নেতার এটাই সেখানে প্রথম সফর।

ভূখণ্ডটিকে জাপান তার নিজের বলে দাবি করে। খবর এএফপি’র।

একজন কর্মকর্তা জানান, মেদভেদেভ কুরিলের একটি ভূ-তাপ জ্বালানি কেন্দ্র পরিদর্শন করবেন। স্থানীয় অধিবাসীদের সঙ্গে দেখা করবেন। কয়েকটি স্থাপনা পরিদর্শনেও যাবেন তিনি।

জাপানের হোকিয়াদো দ্বীপের উত্তরে কুরিল দ্বীপপুঞ্জ অবস্থিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনী এই দ্বীপপুঞ্জ দখলের পর মস্কোই এর নিয়ন্ত্রণ করছে। তবে জাপানের দাবি, এই দ্বীপপুঞ্জ তার ভূখণ্ড।

গত সেপ্টেম্বরে ‘আমাদের দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল’ এই ভূখণ্ডটিকে ঘোষণা দেন। সেসময় তিনি আরও বলেন, ‘অদূর ভবিষ্যতেই সেখানে অবশ্যই যাব। ’

মেদভেদেভের সোমবারের সফরের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে জাপান। দেশটির পররাষ্ট্র মন্ত্রী সেইজি মায়েহারা তার প্রতিক্রিয়া বলেন, ‘এই সফরের ফলে আমাদের দ্বিপীয় সম্পর্ক প্রচণ্ড নাড়া খেলো। ’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই লাভরভ গত শনিবার জানান, প্রেসিডেন্ট দেশজুড়ে স্বাধীনভাবে সফর করবেন। এটা দ্বিপীয় সম্পর্কের ওপর প্রভাব ফেলবে না। এর সঙ্গে মস্কো-টোকিওর সম্পর্কের সঙ্গে কোনো যোগ নেই বলেও জানান তিনি।

২০০৪ সালে প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন কয়েকবার কুরিলের চারটি দ্বীপের মধ্যে দুটি জাপানের হাতে তুলে দেওয়া যায় কি না তার তত্ত্বগত সম্ভাবনার কথা তুলে ধরেন।

২০০৯ সালের শুরুতে জাপানের পার্লামেন্টে এ বিষয়ে একটি বিল পাস হয়। এতে দ্বীপপুঞ্জকে দেশটির ‘অবিচ্ছেদ্য অংশ’ হিসেবে ঘোষণা করা হয়। রাশিয়া এই বিলকে ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করে।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad