ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দেশে নৈরাজ্যের আশঙ্কায় ক্ষমতা ছাড়ছেন না মোবারক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
দেশে নৈরাজ্যের আশঙ্কায় ক্ষমতা ছাড়ছেন না মোবারক

ওয়াশিংটন: ক্ষমতা থেকে সরে দাঁড়ালে দেশে অরাজকতা সৃষ্টি হবে বলে মিশরের প্রেসিডেন্ট হোসনি মোবারকের আশঙ্কা। আর এ কারণেই তিনি পদত্যাগ করছেন না বলে বৃহস্পতিবার এবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে মোবারক জানিয়েছেন।

 

দীর্ঘসময় ক্ষমতায় থাকার কারণে মোবারক বর্তমানে চরমভাবে হতাশ এবং এখনই পদত্যাগ করতে প্রস্তুত। কিন্তু এর ফলে দেশে নৈরাজ্য শুরু হবে বলে মোবারক আশঙ্কা প্রকাশ করেন। মোবারকের সাক্ষাৎকার নেওয়ার পর এবিসি টেলিভিশনের সাংবাদিক ক্রিস্টিয়ানে আমানপোর এসব কথা জানান।

বেশ কয়েকদিন আগে আগামী নির্বাচনে অংশ না নেওয়ার অঙ্গীকার করেন প্রেসিডেন্ট মোবারক। কিন্তু ৩০ বছর থেকে ক্ষমতা আঁকড়ে রাখার কারণে বর্তমানে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর জন্য দেশটিতে ১০ দিনের অব্যাহত সহিংস সরকার বিরোধী বিক্ষোভ ও পশ্চিমা বিশ্বের চাপ ক্রমেই বেড়ে চলেছে।  

তবে এ বিষয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বলেন, ‘মিশরীয় সংস্কৃতি এবং এ অবস্থায় আমি পদত্যাগ করলে দেশের পরিস্থিতি কি হবে সে সম্পর্কে আপনার কোনো ধারণা নেই। ’

সাক্ষাৎকারে মোবারক ওবামার সঙ্গে আলোচনার এ কথা উল্লেখ করেন।  

একইসঙ্গে কায়রোর তাহরির চত্ত্বরে সহিংসতার জন্য সরকার দায়ী নয় বলে দাবি করেন তিনি। একইসঙ্গে এর জন্য বিরোধী মুসলিম ব্রাদারহুডকে দায়ী করেন মোবারক।

আমানপোর সঙ্গে ৩০ মিনিটের সাক্ষাৎকারে এ বিষয়ে মোবারক বলেন, ‘গতকালের ঘটনায় আমি খুবই হাতশ। মিশরীয়রা একে অপরের সঙ্গে লড়াই করুক, তা আমি দেখতে চাই না। ’

বুধবার তাহরির চত্ত্বরে বিক্ষোভকারীদের সঙ্গে সরকারপন্থীদের সংঘর্ষে কমপক্ষে ৫ জন নিহত এবং ৮৩৬ জন আহত হন।

কায়রোয় প্রেসিডেন্টের বাসভবনের অভ্যর্থনা কক্ষে কঠোর নিরাপত্তার মধ্যে এ সাক্ষাৎকারটি নেওয়া হয়। এসময় মোবারকের ছেলে গামাল তার পাশে ছিলেন।    

এ বিষয়ে মোবারক বলেন, ‘আমার আর ক্ষমতায় থাকার কোনো ইচ্ছা নেই। এমনকি আমার পর গামালকে প্রেসিডেন্ট করারও কোনো পরিকল্পনা নেই। ’

তিনি আরও বলেন, ‘মানুষ আমার সম্পর্কে কি বলে তা নিয়ে আমি দুশ্চিন্তিত নই। এ মুহূর্তে আমি আমার দেশ, মিশরকে নিয়ে সবচেয়ে বেশি ভাবছি। ’

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।