ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ নিচ্ছে আফগান বেসামরিক বাহিনীর সদস্যরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০
অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ নিচ্ছে আফগান বেসামরিক বাহিনীর সদস্যরা

ক্যানবেরা: আফগানিস্তানের বেসামরিক বাহিনীর ছয় সদস্য অস্ট্রেলিয়ায় বিশেষ বাহিনীর সঙ্গে প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ নিতে তারা তিন সপ্তাহ আগে অস্ট্রেলিয়ায় গেছেন।

দেশটির উরুজগান প্রদেশের সামরিক নেতার অনুসারিদের অস্ট্রেলিয়া যাওয়ার বিষয়টি শুক্রবার নিশ্চিত করেছেন দেশটির সেনা প্রধান।

বেসামরিক বাহিনীর ওই ছয় সদস্য দক্ষিণ অস্ট্রেলিয়া এবং সিডনীর প্রত্যন্ত এলাকার সেনা ঘাঁটিতে যুদ্ধ প্রশিক্ষণ নেন। এয়ার মার্শাল অ্যানগুস হোস্টন এ তথ্য জানান।
 
জ্যেষ্ঠ যোদ্ধারা সামরিক নেতা মাতিউল্লাহ খানের অনুসারি বলে এর আগে সিডনীর হেরাল্ড মর্নিং সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশ করা হয়। একইসঙ্গে অস্ট্রেলিয়ায় বিতর্কিত অবস্থান সত্ত্বেও খান দেশটিতে প্রশিক্ষণ নেয় বলেও সংবাদপত্রটি জানায়।

এ খবর প্রকাশিত হওয়ার পরই হোস্টন সেনাদের প্রশিক্ষণ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।  

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের এক মুখপাত্র বলেন, ‘আমাদের বিশেষ অভিযানে নিয়োজিত সেনাদের পাশাপাশি লড়াইয়ের জন্য আফগানদের অস্ট্রেলিয়ায় আমন্ত্রণ জানানো হয়েছে। এটা উরুগজানে স্থিতিশীলতা ফিরিয়ে আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। ’

আফগানিস্তানের উরুগজানে সবচেয়ে বেশি অস্ট্রেলীয় বাহিনী অবস্থান করছেন। দেশটিতে এ পর্যন্ত ২১ জন অস্ট্রেলীয় সেনা নিহত হয়েছেন।

জুনে নিউইর্য়ক টাইমসে মাতিউল্লাহ খানকে উরুগজানের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি বলে মন্তব্য করা হয়। এমনকি প্রাদেশিক গভর্ণর, পুলিশ প্রধান ও স্থানীয় সেনা কমান্ডারের তুলনায় তার ক্ষমতা বেশি বলে এতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, ‘ন্যাটোর সরবরাহ গাড়ি বহর পাহারা দেওয়া এবং বিশেষ মার্কিন বাহিনীর পাশাপাশি তালেবান জঙ্গিদের সঙ্গে লড়াইয়ে খানের ব্যক্তিগত সেনারা লাখ লাখ ডলার আয় করে। ’  

চলতি মাসের প্রথমে আফগানিস্তান সফর করেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। এসময় সামরিক নেতাদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার জন্য অস্ট্রেলিয়ার প্রশংসা করেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৩৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad