ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ‘বুলাবা’র সফল পরীক্ষা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০
রাশিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ‘বুলাবা’র সফল পরীক্ষা

মস্কো: আন্তঃমহাদেশীয় পরমাণু ক্ষমতাসম্পন্ন বুলাবা ক্ষেপণাস্ত্রের শুক্রবার সফলভাবে পরীক্ষা চালিয়েছে রাশিয়া। প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।



চলতি মাসে শুরতে একই ক্ষেপণাস্ত্রের আরেকটি সফল পরীক্ষা চালায় রাশিয়া। এর আগে বেশ কয়েকবার ব্যর্থ হওয়ায় এই কর্মসূচি ১০ মাসের জন্য স্থগিত রাখা হয়েছিলো।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা রিয়া নভোস্তি জানায়, ‘পরিকল্পিতভাবেই ক্ষেপণাস্ত্রটি তার গতিপথে ছিলো। কুরা ফায়ারিং অঞ্চলে ওয়ারহেডগুলো (পরমাণু বোমা) সফলভাবে ভূপাতিত হয়েছে। ’

রাশিয়ার উত্তরপশ্চিম অঞ্চলের হোয়াইট সি-তে থাকা দিমিত্রি ডনস্কোয় নামের ডুবোজাহাজ থেকে শুক্রবার সকালে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। যা এর ছোড়ার স্থল থেকে ৬০০০ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরের কামচাতকা উপদ্বীপের কুরা অঞ্চলে গিয়ে আঘাত করে।

ইন্টারফ্যাক্স নামের একটি বার্তাসংস্থা জানায়, চলতি বছর শেষের দিকে একই ক্ষেপণাস্ত্রের আরেকটি পরীক্ষা চালানোর সময় নির্ধারণ করা হয়েছে।

বুলাবা ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট হচ্ছে এতে ১০টি স্বতন্ত্র ওয়ারহেড সংযোজন করা যেতে পারে। এটি ৮০০০ কিলোমিটার দূরে গিয়েও আঘাত হানতে সক্ষম।

রাশিয়ার নতুন প্রযুক্তির বোরেই শ্রেণীর পরমাণু ডুবোজাহাজ ইউরি দলগোরুকি ও আলেক্সান্দার নেভস্কি-র জন্য এর নকশা করা হয়েছে। বিশ্লেষকরা জানান, বুলাবা কাজ না করলে বহুল অর্থ ব্যয়ে নির্মিত জাহাজগুলো অর্থহীন হয়ে পড়বে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।