ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের সঙ্গে সম্পর্ককে সঠিক পথে নেওয়ার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০
চীনের সঙ্গে সম্পর্ককে সঠিক পথে নেওয়ার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের

হোনুলুলু: চীনের সঙ্গে অস্থিতিশীল সম্পর্ককে সঠিক পথে নেওয়ার জন্য বৃহস্পতিবার অঙ্গীকার করল যুক্তরাষ্ট্র। পরবর্তী মাসে চীনের প্রেসিডেন্ট হু জিনতাও-এর সঙ্গে দণি কোরিয়ার রাজধানী সিউলে বারাক ওবামা সাক্ষাৎ করবেন বলেও ঘোষণা দেয় দেশটি।



যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন এশিয়া সফরের মধ্য পথে এসব কথা বলেন। তিনি বলেন, উত্থানশীল ভারত ও চীনের সঙ্গে সংশ্লিষ্টতার বিষয়টি তাঁর দেশের নেতৃবৃন্দের জন্য গুরুত্বপূর্ণ পরীক্ষা।

হোয়াইট হাউস থেকে ঘোষণা করা হয়েছে, জি-২০ সম্মেলনের আগে হু জিনতাও-এর সঙ্গে ওবামা সপ্তমবারের মতো সাক্ষাৎ করবেন। ঘোষণায় আরও বলা হয়, বাণিজ্য এবং ডলারের সঙ্গে ইউয়ানের মুদ্রাযুদ্ধ চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে স্থায়ী জটিলতায় ঠেলে দিয়েছে।

হাওয়াই দ্বীপপুঞ্জে একটি বক্তৃতায় তিনি বলেন, ‘চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক জটিল এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এই সম্পর্ককে সঠিক পথে নেওয়ার অঙ্গীকার করেছি। ’

কিনটন বলেন, ‘আমাদের দুই দেশেই কিছু লোক আছেন যারা মনে করেন, চীন ও আমাদের স্বার্থে মৌলিকভাবে কোনো মিল নেই। ’ তিনি এও বলেন, ‘এটা আমাদের দৃষ্টিভঙ্গি নয়। এই একুশ শতকে যুক্তরাষ্ট্র ও চীনকে পরস্পরের শত্র“ হিসেবে দেখার কারো আগ্রহ নেই। ’

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।