ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের সামরিক জান্তার নির্বাচন পরবর্তী ভূমিকা অস্পষ্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
মিয়ানমারের সামরিক জান্তার নির্বাচন পরবর্তী ভূমিকা অস্পষ্ট

হ্যানয়: মিয়ানমারের সামরিক জান্তা জেনারেল থান শুয়ের নির্বাচন পরবর্তী ভূমিকা এখনো অস্পষ্টই রয়েগেছে। দেশটিতে অনুষ্ঠেয় সাধরণ নির্বাচনে অংশ নিচ্ছেন না এই সামরিক জান্তা।

দক্ষিণপূর্ব এশিয়ার এক কূটনীতিক বৃহস্পতিবার একথা বলেন।

নাম প্রকাশ না করার শর্তে দক্ষিণপূর্ব এশিয়ার ওই কূটনীতিক জানান, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী নায়ান উইন তার দেশের পররাষ্ট্র মন্ত্রীকে হ্যানয়ের আসিয়ান সম্মেলনের পাশাপাশি জানিয়েছেন যে থানশুয়ে ভোট যুদ্ধে অংশ নিচ্ছেন না। তিনি দৃশ্যপটের বাইরে থাকবেন।

এবারই প্রথম থান শুয়ের নির্বাচনে অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হলো। তবে নির্বাচনের পর তিনি নতুন ভূমিকায় আসবেন বলে অনেকেই মনে করেন। এমনকি তাকে নির্বাচন পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে চিন্তা করছেন অনেকেই।

এদিকে হ্যানয়ের সম্মেলনে নতুন পতাকা এবং নাম নিয়ে নতুনভাবে হাজির হয়েছে মিয়ানমার। কিন্তু এরইমধ্যে প্রতারণার খেতাব জুটে যাওয়া নির্বাচনের দু’সপ্তাহ আগে এ পরিবর্তন লোক দেখানো বলেই অনেকের ধারণা।

তাই দেশটির পাঁচ বছরের সেনা শাসনের ক্ষেত্রে এ নির্বাচন গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তা স্বত্ত্বেও দেশটির প্রধান বিরোধী দলকে দমন এবং প্রচারণার ক্ষেত্রে সীমাবদ্ধতা তৈরির মধ্য দিয়ে জান্তা এরই মধ্যে এর স্বচ্ছতা নষ্ট করেছেন বলে সমালোচকরা মন্তব্য করেন।

এদিকে ২১ বছরের মধ্যে ১৫ বছরই গৃহবন্দী থাকা গণতন্ত্রপন্থী নেতা অং সান সুচি ১৩ নভেম্বর মুক্তি পাবেন বলে আশা করা হচ্ছে। কিন্তু তার ভাগ্য এখনও অনিশ্চিত বলে ফিলিপাইনের পররাষ্ট্র সচিব অ্যালবার্তো রোমুলো জানান।

অগণতান্ত্রিক বলে এবারের নির্বাচন বর্জন করেছে জান্তার প্রধান প্রতিদ্বন্দ্বী সুচির ন্যাশনাল ডেমোক্রেটিক দল। ফলে আসন্ন নির্বাচনে জান্তা সমর্থিত দলের জয় পাওয়া প্রায় নিশ্চিত।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।