ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকো উপসাগরে বিপর্যয়॥ ৬০০০ পাখি, ৬০০ কচ্ছপের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
মেক্সিকো উপসাগরে বিপর্যয়॥ ৬০০০ পাখি, ৬০০ কচ্ছপের মৃত্যু

ওয়াশিংটন: মেক্সিকো উপসাগরে ডিপওয়াটার হরাইজন নামের তেল উত্তোলন মঞ্চ বিস্ফোরিত হয়ে তেল ছড়িয়ে পড়ার বিপর্যয়ে এ পর্যন্ত ৬ হাজার ১০৪টি পাখি ও ৬০৯টি কচ্ছপ মারা গেছে। মার্কিন কর্মকর্তারা প্রাথমিকভাবে এ তথ্য জানিয়েছেন।



একইসঙ্গে ডলফিনসহ নয়টি স্তন্যপায়ী প্রাণীকে জীবিত উদ্ধার করা সম্ভব হলেও ১০০টিকে মৃত অবস্থায় পাওয়া গেছে।

তবে ইতিবাচক দিক হচ্ছে, এরইমধ্যে নতুন আরও ১৪ হাজার কচ্ছপের জন্ম হয়েছে এবং তেল ছড়িয়ে পড়া অঞ্চল থেকে তাদের দূরে নতুন এলাকায় স্থানান্তর করা হচ্ছে।

এ ঘটনার তত্ত্বাবধানে থাকা কর্মী ও কর্মকর্তাদের মতামত একত্রিত করে বুধবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এসব কর্মীরা মূলত যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরের ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) ডিপওয়াটার হরাইজন নামের তেলের কূপ থেকে তেল ছড়িয়ে পড়া বন্ধে নেওয়া বিভিন্ন পদক্ষেপ তত্ত্বাবধান করেন।     

এপ্রিল থেকে জুলাই পর্যন্ত টানা তিন মাস সমুদ্র সৈকতের নরম ভেজা মাটিতে তেল ছড়িয়ে পড়ায় চিংড়ি মাছের উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে মেক্সিকো উপসাগরের উপকূলীয় চারটি রাষ্ট্রের অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়ে।

জুলাই এ অস্থায়ীভাবে এবং সেপ্টেম্বরে তেল নিঃসরণ বন্ধ করা সম্ভব হয়।

এদিকে, বন্যপ্রাণী সংগ্রহ কেন্দ্র, সরকারি বিভাগ এবং অন্যান্য উৎসের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়। কিন্তু প্রকাশিত তথ্য প্রাথমিক পর্যায়ের মূল্যায়ন বলে কর্মকর্তারা সতর্ক করে দেন।

এক্ষেত্রে আরও তদন্তের প্রয়োজন এবং সব বন্যপ্রাণীর মৃত্যু সঙ্গে বিপি’র তেল নিঃসরণ জড়িত নাও থাকতে পারে বলেও কর্মকর্তারা জানান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।