ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সুনামির ধ্বংসলীলা ভেসে উঠেছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
সুনামির ধ্বংসলীলা ভেসে উঠেছে

ইন্দোনেশিয়া: ভয়াবহ সুনামিতে ইন্দোনেশিয়ার মানুষ, প্রাণী ও পরিবেশের যে ক্ষতি হয়েছে সরকারি হেলিকপ্টার থেকে তোলা ছবিতে তার অনেকটাই উঠে এসেছে। সুনামি ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে ইন্দোনেশিয়ায় মৃত্যের সংখ্যা বেড়ে ৩১১ জনে দাঁড়িয়েছে।



হেলিকপ্টার থেকে তোলা ছবিতে দ্বীপের আক্রান্ত গ্রামগুলিকে সমভূমি মনে হচ্ছে। ছবিতে দেখা গেছে, মানুষের দেহ পরে আছে। যেখানে এক সময় বাড়িঘর ছিল সেটা এখন সমভূমি।

সুনামির পর ১৩ টি গ্রাম ৩ মিটার পানিতে তলিয়ে গেছে। অবশেষে উদ্ধার কর্মীরা আক্রান্ত এলাকায় পৌঁছেছেন। তবে ১১ টি এলাকায় উদ্ধারকর্মীরা এখনো পৌঁছোতে পারেননি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং দেশের প্রাকৃতিক দুযোর্গের পর হ্যানয় থেকে দেশে ফিরে গেছে। উদ্ধার তৎপরতা পরিদর্শনের জন্য তিনি আক্রান্ত এলাকায় গেছেন।  

গত মঙ্গরবার ৭ দশমিক৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্প ও সুনামি ইন্দেনেশিয়ায় আঘাত হানে।

ভূমিকম্পের পর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। সরকারের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা শুরু হয়েছে। প্রথম বিমানটিতে তাঁবু, ওষুধ, খাদ্য ও কাপড় পাঠানো হয়েছে।

তবে বিবিসির প্রতিনিধি, জাকার্তা থেকে জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকার জনগণের কাছে এখনো উদ্ধার কর্মীরা পৌঁছাতে পারেননি। এসব অঞ্চলে কি পরিমাণ ক্ষতি হয়েছে তা পরিষ্কার নয়।  

স্থানীয় কর্মকর্তা হিদায়েতুল ইরহাম বিবিসিকে বলেন, ‘কিভাবে ত্রাণ ও প্রয়োজনীয় সামগ্রী আক্রান্ত অঞ্চলে পাঠানো যায় আমরা সে চেষ্টা করছি। ’

এখনো কমপক্ষে ৪০০ মানুষ নিখোঁজ রয়েছেন। ১৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ইন্দোনেশিয়া পৃথিবীর ভূমিকম্পপ্রবণ দেশগুলোর অন্যতম।

২০০৪ সালের ৯ দশমিক ১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে ১৩ টি দেশে আড়াই লাখের বেশি মানুষ নিহত হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ