ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হ্যানয়ে শুরু হলো আসিয়ান সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০
হ্যানয়ে শুরু হলো আসিয়ান সম্মেলন

হ্যানয়: ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক সম্মেলন (আসিয়ান) সম্মেলন বৃহস্পতিবার শুরু হয়েছে। মুদ্রা অস্থিরতা, ভূখণ্ড নিয়ে বিরোধ এবং মিয়ানমারের বিতর্কিত নির্বাচনসহ বিভিন্ন সমস্যা নিয়ে সম্মেলনে আলোচান হবে।



একইসঙ্গে চীনের ক্রমবর্ধমান আগ্রাসী আচরণের কারণে আসিয়ান এলাকায় উত্তেজনা বেড়ে যাওয়ার বিষয়টিও সম্মেলনের প্রধান বিবেচ্য বিষয় হবে বলে ধারণা করা হচ্ছে।

আসিয়ান সম্মেলন চলাকালে শনিবার একইসঙ্গে শুরু হবে পূর্ব এশীয় সম্মেলন। অস্ট্রেলিয়া, চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া এবং নিউজিল্যান্ডসহ ১৬টি দেশ এ সম্মেলনে অংশ নেবে।

তবে চীন ও জাপানের মধ্যে বহু বছর ধরে চলা বিরোধের কারণে দেশ দুটির নেতাদের মধ্যে আলোচনা স্থগিত থাকবে।

একইসঙ্গে শুক্রবার অনুষ্ঠেয় অর্থমন্ত্রীদের বৈঠকও বাতিল করেছে চীন, জাপান ও দক্ষিণ কোরিয়া।
 
দেশগুলোর বিরোধ বিষয়ে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মার্টি নাতালেগাওয়া বুধবার বলেন, ‘এটা আসিয়ান সম্মেলনের জন্য কোনো সমস্যা হবে না বলে আমি নিশ্চয়তা দিচ্ছি। ’

এদিকে, কোনো সদস্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি মেনে চলে আসিয়ান। কিন্তু ক্রমাগত চাপের মুখে মিয়ানমারে আসন্ন নির্বাচন নিয়ে কথা বলছেন এর কিছু গণতান্ত্রিক দেশ।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনও চলতি সপ্তাহে মিয়ানমারের জান্তা বিষয়ে তার হতাশা ব্যক্ত করেছেন। একইসঙ্গে এর প্রতিবেশী দেশগুলোকে দেশটির উপর চাপ বাড়ানোর আহ্বান জানান।

সম্মেলনে আসিয়ানভুক্ত অঞ্চলগুলোর বর্তমান মুদ্রাব্যবস্থা নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২১৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ