ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেলারুশ-রাশিয়া গ্যাস ট্রানজিট চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৫ ঘণ্টা, জুলাই ২, ২০১০

মিন্সক: অবশেষে বহু প্রতীক্ষিত গ্যাস ট্রানজিট চুক্তি স্বাক্ষর করলো বেলারুশ ও রাশিয়া। বেলারুশের পাইপলাইন পরিচালক সংস্থা ‘বেলট্রানসগ্যাস’ এর উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা আজ শুক্রবার এতথ্য জানায়।

বেলট্রানসগ্যাস এর মহা পরিচালক ভ্লাদিমির মাওরভ এর বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানায়, “দু’দেশই এ বিষয়ক প্রয়োজনীয় সব কাগজপত্রে স্বাক্ষর করেছে। ”

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে রাশিয়া বেলারুশের মধ্য দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করে আসছে। গত মাসে আর্থিক লেনদেনের সূত্র ধরে দুদেশের মধ্যে তীব্র মতবিরোধ সৃষ্টি হয়। এর পর বেলারুশ তার দেশের উপর দিয়ে যাওয়া রাশিয়ার গ্যাস সরবরাহ পাইপলাইন বন্ধ করে দেয়।

বেলট্রানসগ্যাস এর মহা পরিচালক ভ্লাদিমির মাওরভ বলেন, বেলারুশের শর্ত অনুযায়ী  রাশিয়ার গ্যাস কোম্পানি গাজপ্রম প্রতি ১০০০ কিউবিক মিটার গ্যাস ১০০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার জন্য ১.৮৮ ডলার করে দিতে রাজি হয়েছে।   তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে গাজপ্রমের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫১৯, জুলাই ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।