ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সমন্বিত অর্থনৈতিক চুক্তির ঘোষণা ভারত-মালয়েশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
সমন্বিত অর্থনৈতিক চুক্তির ঘোষণা ভারত-মালয়েশিয়ার

পুত্রজায়া: ভারত ও মালয়েশিয়া বুধবার সমন্বিত অর্থনৈতিক সহায়তা চুক্তি (সিইসিএ)-র ওপর আলোচনার সমাপ্তি ঘোষণা করেছে। নতুন মাত্রায় দ্বিপীয় সম্পর্ক উন্নীত করা হবে বলে এই চুক্তিতে বলা হয়েছে।

খবর এসআইএফওয়াই’র।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক জানান, ২০১১ সালের ১ জানুয়ারি এই চুক্তিতে স্বার করা হবে। আর তা কার্যকর শুরু হবে ১ জুলাই থেকে।

রাজাক জানান, অত্যন্ত ফলপ্রসূ দ্বিপীয় আলোচনার মাধ্যমে দুই দেশের আলোচনা শেষ হয়েছে।

যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, চলতি বছর জানুয়ারিতে তিনি নয়াদিল্লি সফর করেন। সেসময় তার ইচ্ছা হয়েছিলো, মনমোহন সিংয়ের ফিরতি সফরকে তিনিও একটি তাৎপর্যপূর্ণ ও ঐতিহাসিক সফরে পরিণত করবেন। ভারত ও মালয়েশিয়ার সম্পর্কের মূলভিত্তি হিসেবে কাজ করেছে সিইসিএ বলে জানান তিনি। এতে দুই দেশের বাণিজ্য, বিনিয়োগ ও অন্যান্য অর্থনৈতিক ঘাটতির খাতগুলো ব্যাপক সম্ভাবনা রয়েছে।

নাজাব বলেন, তারা সামরিক সহায়তা, সমুদ্রোপকূলের নিরাপত্তা, সন্ত্রাসবাদ, উচ্চ শিা ও ভিসা ইস্যু নিয়েও আলোচনা করেন।

মনমোহন সিং বলেন, মালয়েশিয়ায় তার আলোচনার মাধ্যমেই বহুবিষয়ে দুই দেশের অংশদারিত্বের ভিত্তি রচনা করা হয়েছে। তিনি বলেন, ‘আমাদের দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক একটি সত্যিকার পথ খুঁজে পাবে এই সিইসিএ-র মাধ্যমে। ’

এছাড়া, ভারত ও মালয়েশিয়া আরও ছয়টি চুক্তিতে স্বার করেছে। এগুলোর মধ্যে আছে, ওষুধ ও প্রযুক্তি সহায়তা, পর্যটন, সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি, বিজ্ঞান ও শিল্প গবেষণা ও উন্নয়ন।

মনমোহন সিং মঙ্গলবার মালয়েশিয়ায় পৌঁছেছেন। বৃহস্পতিবার তিনি ভিয়েতনামে অনুষ্ঠেয় আসিয়ান সম্মেলনে যোগ দেবেন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad