ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেনা সম্পর্ক বাড়াতে সম্মত ভারত-মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
সেনা সম্পর্ক বাড়াতে সম্মত ভারত-মালয়েশিয়া

কুয়ালালামপুর: সেনা সম্পর্ক জোরদারের বিষয়ে সম্মত হয়েছে ভারত ও মালয়েশিয়া। একইসঙ্গে সন্ত্রাসবাদ বিরোধী চুক্তির বিষয়ে সহযোগিতা বাড়ানোর বিষয়েও বুধবার সম্মত হয় দেশ দুটি।

 

ভারত-মালেশিয়া কৌশলগত অংশীদারের প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানাগেছে।

এদিকে দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক বিস্তৃত ও গভীর করার উদ্দেশ্যে মঙ্গলবার থেকে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং মালেশিয়া সফর শুরু করেন।  

বিবৃতিতে বলা হয়, ‘প্রতিরক্ষাম›ন্ত্রী, উর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা, সশস্ত্র বিভাগের প্রধান এবং অন্যান্য সরকারি কর্মকর্তা-
কর্মচারীদের মধ্যে নিয়মিত বিনিময়ের মধ্য দিয়ে প্রতিরক্ষা বিনিময় ও সহযোগিতার ক্ষেত্রে উভয় পক্ষই সম্মত হয়েছে। ’

মালয়েশিয়ার পক্ষ থেকে বলা হয়, ‘ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় শিগগিরই মালয়েশিয়ায় প্রতিরক্ষা ও নিরাপত্তা চত্ত্বর নির্মাণ করবে বলে মালয়েশিয়া আশা করছে। একইসঙ্গে উভয় পক্ষের প্রতিরক্ষা বিনিময়ের বিষয়েটিতেও দু’পক্ষই সম্মত হয়েছে। ’

এছাড়া সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা জানিয়েছেন মালেশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক। একইসঙ্গে তথ্য বিনিময় ও দ্বিপাক্ষিক যৌথ কার্যকরী দল গঠনের মধ্য দিয়ে সন্ত্রাসবাদ বিরোধী সহযোগিতার ক্ষেত্রেও দেশ দুটি সম্মত হয়েছে।     

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং মঙ্গলবার টোকিও সফর শেষে কুয়ালালামপুর যান। পরবর্তীতে হ্যানয়ে ভারত-আসিয়ান ও পূর্ব এশিয়ার সম্মেলনে অংশ নিতে ভিয়েতনাম সফরে যাবেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।