ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে পরমাণু সহায়তায় অনুমোদন সৌদি সরকারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০
রাশিয়ার সঙ্গে পরমাণু সহায়তায় অনুমোদন সৌদি সরকারের

মস্কো: রাশিয়ার সঙ্গে বেসামরিক পরমাণু সহায়তা পরিকল্পনা অনুমোদন করেছে সৌদি আরবের সরকার। রাষ্ট্র পরিচালিত সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

খবর রিয়া নভোস্তি’র।

এই বিষয়ে তৈরি করা একটি খসড়া চুক্তিতে স্বার করেছেন সৌদি আরবের পরমাণু ও বিকল্প জ্বালানি প্রযুক্তি বিষয়কপ্রধান হাশিম আবদুল্লাহ ইয়ামানি।

চলতি বছর এপ্রিলে দ্য কিং আবদুল্লাহ সিটি ফর নিউকিয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি নামের একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়েছে। এর ল্য, সৌদি আরবের তেল ও গ্যাসনির্ভর প্রজন্ম থেকে পরমাণুনির্ভর প্রজন্মে রূপান্তর করা।

সৌদি আরব পৃথিবীর সবচেয়ে বড় তেল উৎপাদনকারী দেশ। উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর জন্য সহায়তা পরিষদ (সিসিএএসজি)-এ যোগ দিয়েছে। এই সংস্থায় আরও আছে কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত। সংস্থাটির ল্য বেসামরিক পরমাণু জ্বালানি খাতে অর্জন করা।

গত এপ্রিলে কুয়েত ও ফ্রান্স বেসামরিক পরমাণু জ্বালানি বিষয়ক চুক্তি স্বার করেছে। এছাড়া গত বছর আরব আমিরাত ও দণি কোরিয়ার মধ্যে দুই হাজার ৪০ কোটি মার্কিন ডলার সমমূল্যের চুক্তি সম্পন্ন হয়েছে। এ চুক্তি অনুযায়ী, কোরিয়া ইলেক্ট্রিক পাওয়ার কর্পোরেশন-এর নেতৃত্বে কয়েকটি কোম্পানি চারটি পরমাণু চুল্লি নির্মাণ করবে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ