ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তান: ইরানের কাছ থেকে অর্থ নেওয়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০
আফগানিস্তান: ইরানের কাছ থেকে অর্থ নেওয়ায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

কাবুল: ইরানের কাছ থেকে আফগানিস্তানের অর্থ নেওয়ার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে প্রেসিডেন্ট হামিদ কারজাই স্বীকার করেন, তিনি তেহরানের কাছ থেকে কয়েক ব্যাগ অর্থ নিয়েছেন।



হোয়াইট হাউজের মুখপাত্র বিল বার্টন বলেন, ‘আমি মনে করি, আমেরিকার ও বিশ্বের জনগণের উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। আফগানিস্তানকে ইরান নেতিবাচকভাবে প্রভাবিত করার চেষ্টা করছে’।

এদিকে, প্রেসিডেন্ট হামিদ কারজাই নগদ অর্থ গ্রহণের কথা সোমবার এক সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন।
 
কারজাই স্বীকার করে বলেন, তার নির্দেশে সামরিক চিফ অফ স্টাফ ৯ লাখ ৮০ হাজার মার্কিন ডলার পর্যন্ত ইরানের কাছ থেকে পেয়েছেন। প্রেসিডেন্ট কার্যালয়ে এটি ছিল স্বচ্ছ লেনদেন বলেও উল্লেখ করেন কারজাই।  

এর আগে, শনিবার নিউইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশ করা হয়, আফগানিস্তানের চিফ অফ স্টাফ ওমর দাউদজাই ইরানের কাছ থেকে নিয়মিত নগদ অর্থ গ্রহণ করতেন। যা ক্রমাগত কাবুলকে প্রভাবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তবে প্রেসিডেন্ট কারজাই এ অভিযোগ অস্বীকার করে সোমবার বলেন, বন্ধুত্বের ফলেই ইরানের কাছ থেকে অর্থগ্রহণ করেছেন। এটা ছিল স্বচ্ছ প্রক্রিয়া।

আফগানিস্তানকে অর্থ দেওয়া বিষয়ে ইরানের এশিয়া বিষয়ক পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক মোহাম্মাদ আলী কানেজেদাহ বলেন, আফগানিস্তানের শিশুদের শিক্ষা ও অবকাঠামো পুনর্নির্মাণের জন্য ইরান কোটি কোটি ডলার খরচ করছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩০৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।