ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত॥ সর্বোচ্চ সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০
ইন্দোনেশিয়ায় মাউন্ট মেরাপির অগ্ন্যুৎপাত॥ সর্বোচ্চ সতর্কতা

জাকার্তা: ইন্দোনেশিয়ার একমাত্র সক্রিয় আগ্নেয়গিরির আশপাশের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে বলেছে সরকার। বড় কোনো অগ্ন্যুৎপাতের ঘটনায় মৃত্যুর ঝুঁকিও রয়েছে বলে মঙ্গলবার সর্বোচ্চ সতর্কবার্তা করা হয়েছে।



কর্তৃপক্ষ সোমবার মাউন্ট মেরাপি আগ্নেয়গিরির জ্বালামুখের চারপাশে ১০ কিলোমিটারের মধ্যে এ সতর্কতা জারি করা হয়। এ সময় অগ্ন্যুৎপাতের আশঙ্কায় হিসেবে ওই এলাকার ১৯ হাজার বাসিন্দাকে স্থান ত্যাগের নির্দেশ দেওয়া হয়।

কিন্তু এদের মধ্যে বিশেষত অধিকাংশ কৃষকই এ নির্দেশ অমান্য করেছে। তবে এরই মধ্যে ছোট আকারে মাউন্ট মেরাপি পর্বতের আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।

সোমবার বিকালে আগ্নেয়গিরি থেকে তিনবার অগ্ন্যুৎপাত হয়েছে। এসময় দক্ষিণ ও দক্ষিণপর্বের ঢালে লাভার উদগিরণ হয় বলে দ্য জাকার্তা পোস্ট জানায়।

সরকারের আগ্নেয়গিরি বিশারদ সুরোনো সতর্ক করে বলেন, ‘মাউন্ট মেরাপির চারপাশে এখনও সর্বোচ্চ সতর্কতা জারি আছে। চারপাশের বাসিন্দাদের যত দ্রুত সম্ভব স্থান ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। ’

বর্তমানে ৩ হাজার ৭০০ জনগণের আশ্রয় প্রয়োজন বলে স্লেম্যান জেলার মাঠকর্মী উইদি সুতিকনো জানান।

অন্যান্য দেশের তুলনায় ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি সক্রিয় আগ্নেয়গিরি আছে। জাভা দ্বীপের যোগ্যকর্তা শহরের ২৫ কিলোমিটার উত্তরে অবস্থিত মাউন্ট মেরাপি থেকে সর্বশেষ ২০০৬ সালে অগ্ন্যুৎপাত হয় । এসময় দু’জনের মৃত্যু হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৫৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ