ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সের ৭০ শতাংশ মানুষ সরকারি সিদ্ধান্তে অসন্তুষ্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০
ফ্রান্সের ৭০ শতাংশ মানুষ সরকারি সিদ্ধান্তে অসন্তুষ্ট

মার্সেই: অবসরভাতা সংস্কার বিষয়ে ফ্রান্সের সরকারের সিদ্ধান্তে ৭০ শতাংশ মানুষ অসন্তুষ্ট বলে একটি জরিপে জানা গেছে।

দেশটিতে অবসরের বয়স বাড়ানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে।

বিক্ষোভকারীরা সোমবার সকালে নতুন কয়েকটি বড় জ্বালানি সরবরাহ কেন্দ্রে অবরোধ সৃষ্টি করেছে। পুলিশ বিক্ষোভকারীদের ওপর নজর রাখছে।

চাকরিতে অবসরের বয়স বাড়ানোর সরকারি সিদ্ধান্তে দেশটির ৭০ শতাংশ মানুষ অসন্তুষ্টি প্রকাশ করেছে। রোববার একটি সংবাদপত্রে প্রকাশিত জনমত জরিপের ভিত্তিতে তৈরি প্রতিবেদনে একথা জানানো হয়।

জার্নাল দু দিমঁশ সংবাদপত্রে প্রকাশিত জরিপটি গত ১৪ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ১৮২৮ জন নাগরিকের ওপর পরিচালিত হয়। জরিপে দেখানো হয়েছে, ৩৮ শতাংশ মানুষ চরম অসন্তুষ্ট এবং ২৯ শতাংশ মানুষ সন্তুষ্ট।

এদিকে, প্রায় ২০০ বিক্ষোভকারী সোমবার বেশকিছু তেল সরবরাহ কেন্দ্র অবরোধ করে রাখে। তবে দক্ষিণ এবং প্রধান অঞ্চলের সরবরাহ কেন্দ্রগুলো অবরোধমুক্ত রয়েছে।  

দক্ষিণ ফ্রান্সের সবচেয়ে বড় একটি তেল সরবরাহকেন্দ্র অবরোধমুক্ত করেছে পুলিশ। এক সপ্তাহ বন্ধ থাকার পর শহরের কেন্দ্রস্থলে অবস্থিত তেল গুদামগুলো অবরোধমুক্ত হয়।

প্রেসিডেন্ট নিকোলা সরকোজির বিরুদ্ধে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ। যদিও প্রবল আন্দোলনের মুখে কেবিনেটের বৈঠকে নতুন বিলটি পাস হয়েছে। কিন্তু আন্দোলন শেষ হওয়ার মতো পরিস্থিতি এখনো দেখা যাচ্ছে না।

শ্রমিক সংগঠন এবং ছাত্ররা গুরুত্বপূর্ণ তেল শোধনাগারগুলো অবরোধ করে রেখেছে।

সরকার ২০১৮ সালের মধ্যে অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ করার অনুমোদন দিয়েছে। তবে শ্রমিকরা কিছুতেই অবসরের বয়স ৬০ এর বেশি করলে মেনে নেবে না বলে জানিয়ে দিয়েছেন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।