ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
ইউক্রেনের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার বাইডেনের

রাশিয়ার আক্রমণ থেকে ইউক্রেনকে রক্ষায় জোরালো অঙ্গীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। কিয়েভের জন্য কয়েক ডজন নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ঘোষণা করতে যাচ্ছেন তিনি।

ওয়াশিংটন ডিসিতে ন্যাটো নেতাদের স্বাগত জানাচ্ছেন বাইডেন।  

মঙ্গলবার এক ভাষণে বাইডেন ইউক্রেনের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দেন। ২৭ জুন বিতর্কের পর এটি তার গুরুত্বপূর্ণ ভাষণ। ওই বিতর্কে তার শারীরিক পরিস্থিতি নিয়ে প্রশ্ন ওঠে। এ নিয়েও শঙ্কা দেখা দেয় যে, তিনি আগের প্রেসিডেন্ট এবং ন্যাটো নিয়ে সন্দেহবাদী ডোনাল্ড ট্রাম্পের কাছে হয়তো ৫ নভেম্বরের নির্বাচনে হেরে যেতে পারেন।  

এদিনের ভাষণে বাইডেনের কণ্ঠ বেশ আত্মবিশ্বাসী ও জোরালো বলে মনে হচ্ছিল। বাইডেন ঘোষণা করেন, ন্যাটো ইতিহাসের সবচেয়ে শক্তিশালী পর্যায়ে রয়েছে। ইতিহাসের এ মুহূর্ত আমাদের সম্মিলিত শক্তির আহ্বান জানায়।  

যেখানে ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে চাইছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, সেখানে বাইডেন বলেন, স্বৈরশাসকেরা বৈশ্বিক পরিক্রমাকে উল্টে দিতে চায়। সন্ত্রাসী গোষ্ঠীগুলো অশুভ পরিকল্পনা চালিয়ে যাচ্ছে। কোনো ভুল করা যাবে না। ইউক্রেন পুতিনকে থামাতে পারবে এবং থামাবে, বিশেষ করে আমাদের পূরো ও সম্মিলিত সমর্থনে। আমাদের পূর্ণ সমর্থন থাকবে।  

প্রেসিডেন্ট নির্বাচন থেকে নাম প্রত্যাহারে অস্বীকৃতি জানিয়েছেন বাইডেন। তিনি বিশ্বজুড়ে দীর্ঘস্থায়ী মিত্রদের সঙ্গে সম্পর্ক পুনর্গঠন এবং শক্তিশালী করার জন্য পররাষ্ট্রনীতিতে জোর দিচ্ছেন।

নির্বাচনী প্রচারাভিযানে বাইডেন ন্যাটোর প্রতি তার প্রতিশ্রুতি তুলে ধরার চেষ্টা করেছেন। তিনি এমনটি বোঝাতে চাইছেন যে, ট্রাম্প যদি হোয়াইট হাউসে ফিরে আসেন, তবে তিনি জোট থেকে মুখ ফিরিয়ে নেবেন।

মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা দিয়েছেন, ওয়াশিংটনসহ অন্যান্য ন্যাটো দেশগুলো ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য বড় পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ডস, রোমানিয়া ও ইতালি ইউক্রেনকে অতিরিক্ত পাঁচটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য সরঞ্জাম দেবে।  

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।