ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

নাভালনির স্ত্রীকে গ্রেপ্তারের আদেশ রুশ আদালতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
নাভালনির স্ত্রীকে গ্রেপ্তারের আদেশ রুশ আদালতের

রাশিয়ায় কারাগারে মারা যাওয়া বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়ার দুই মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত। খবর আল জাজিরার।

 

আদালত নির্বাসিত নাভালনায়াকে চরমপন্থী গোষ্ঠীতে যোগ দেওয়ার অভিযোগে অভিযুক্ত করেছেন। এ সিদ্ধান্তের অর্থ হলো দেশে পা রাখলে তিনি নিশ্চিতভাবেই গ্রেপ্তার হচ্ছেন।

৪৭ বছর বয়সী নাভালনায়া আলোচনায় আসেন তার স্বামীর মৃত্যুর পর। চলতি বছরের ফেব্রুয়ারিতে আর্কটিক পেনাল কলোনিতে মারা যান অ্যালেক্সি নাভালনি। তার মৃত্যুর পর স্ত্রী নাভালনায়া ‘ভবিষ্যতের সুন্দর রাশিয়া’র জন্য লড়াইয়ের অঙ্গীকার করেন।

মঙ্গলবার এক্স হ্যান্ডলে দেওয়া এক পোস্টে নাভালনায়া সমর্থকদের উদ্দেশে বলেন, তার বিরুদ্ধে আদালতের আদেশের বদলে মনোনিবেশ করতে হবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়াইয়ে।

তিনি লেখেন, যখন আপনারা এ নিয়ে লিখবেন, তখন লিখতে ভুলবেন না ভ্লাদিমির পুতিন একজন খুনি, যুদ্ধাপরাধী।

নাভালনায়া লেখেন, তার থাকা উচিত কারাগারে, হেগের কোনো আরামদায়ক কারাগারে নয়, তার থাকা উচিত রাশিয়ার সেরকম কারাগারে, যে কারাগারে অ্যালেক্সিকে তিনি হত্যা করেছেন।  

ক্রেমলিন অ্যালেক্সি নাভালনিকে হত্যার আদেশ দেওয়ার বিষয়টি অস্বীকার করে আসছে।

স্বামীর মৃত্যুর পর থেকে নাভালনায়া জো বাইডেনসহ বেশ কয়েকজন পশ্চিমা নেতার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জুলাই ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।