ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকস ইরাক যুদ্ধের সত্য তুলে ধরেছে: অ্যাসানজে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০
উইকিলিকস ইরাক যুদ্ধের সত্য তুলে ধরেছে: অ্যাসানজে

লন্ডন: উইকিলিকসের ফাঁস করা মার্কিন সেনাবাহিনীর নথিতে ইরাক যুদ্ধের ‘সত্য’ তুলে ধরা হয়েছে।   আত্মপক্ষ সমর্থন করে উইকিলিকসের সম্পাদক জুলিয়ান অ্যাসানজে শনিবার এ কথা বলেন।

 

২০০৪ থেকে ২০০৯ সালের এ কাগজপত্রে যুদ্ধের বিভিন্ন ঘটনা বিশেষত ইরাকের জনগণের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর নৃশংসতার ভয়াবহ চিত্র ফুটে উঠেছে।

ইন্টারনেটে এসব তথ্য ফাঁস করার পর লন্ডনে এক সম্মেলনে অ্যাসানজে বলেন, ‘এটা মূলত সত্যেরই প্রকাশ। ’

‘আর ইরাক যুদ্ধ শুরুর অনেক আগে থেকেই তা শুরু হয় এবং যুদ্ধ চলার সময় থেকে শেষ হওয়া পর্যন্ত এ সত্য বজায় ছিলো। ’

আগের তুলনায় উইকিলিকস আরও ১৫ হাজার বেশি বেসামরিক নাগরিকের নিহতের সংবাদ দিয়েছে বলেও এতে দাবি করা হয়।

অ্যাসানজে বলেন, ‘ইরাকের প্রতিটি কোণায় রক্ত বন্যার চিত্র তুলে ধরেছে প্রকাশিত এসব দলিল। ’

এদিকে এসব দলিলের প্রকাশ ইরাকের জোট সরকার ও জনগণের জীবন বিপন্ন করবে বলে ওয়াশিংটন ও লন্ডন সতর্ক করলেও এর মধ্যে নতুন কিছু নেই বলে উল্লেখ করেছেন বাগদাদের অধিকার মন্ত্রণালয়।

শুক্রবার প্রকাশিত এসব দলিলপত্রে অত্যাচারের চিত্র, ইরাক যুদ্ধে ইরানের হস্তক্ষেপ ও যুদ্ধের ভয়াবহতা তুলে ধরা হয়েছে। প্রকাশিত কাগজের এক জায়গায় বাগদাদের একটি কক্ষে ৯৫ জনকে একসঙ্গে আটক রাখার অত্যাচারের চিত্র তুলে ধরা হয়।

এছাড়া জ্বলন্ত সিগারেট দিয়ে পুড়িয়ে দেওয়া ও কয়েদী ও নারীদের পিঠিয়ে হত্যার তথ্য এতে উল্লেখ করা হয়।  

ইরাক যুদ্ধে ইরানের হস্তক্ষেপ প্রসঙ্গে বলা হয়, ইরাকে তারা আড়ালে থেকে মার্কিন বাহিনী সঙ্গে লড়াই করেছে। তারা জঙ্গিদের সাহায্যে মার্কিন সেনাদের অপহরণ ও হত্যা করেছে।

একইসঙ্গে জোট বাহিনী ও ইরাকের সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ইরাকি বাহিনীকে অস্ত্র সরবরাহ করাসহ প্রশিক্ষণ দিয়েছে ইরান। এক্ষেত্রে ইরানের রেভ্যুলেশনারি গার্ডদের সন্দেহ করা হচ্ছে বলে নিউ ইয়র্ক টাইমস ও দ্য গার্ডিয়ান প্রকাশ করে।

কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা, লে মোনডে, দ্য নিউ ইয়র্ক টাইমস, দের স্পিইজেল এবং দ্য গার্ডিয়ানসহ বেশ কিছু নির্বাচিত সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলে উইকিলিকস ইরাক যুদ্ধের গোপন দলিল প্রকাশ করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:০৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।