ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘সত্য’ উদ্ঘাটিত হয়েছে: উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
‘সত্য’ উদ্ঘাটিত হয়েছে: উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজে

লন্ডন: ইরাক যুদ্ধের ওপর ফাঁস হওয়া প্রায় চার লাখ গোপন সামরিক দলিলে ‘সত্য’ উদ্ঘাটন করা হয়েছে। শনিবার লন্ডনে আয়োজিত সংবাদসম্মেলনে উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসানজে এ মন্তব্য করেন।



তিনি বলেন, ‘এই তথ্য উন্মোচন সত্য সম্পর্কে। যুদ্ধের মাধ্যমে সত্যের ওপর আঘাত শুরু হয়েছে এবং তা যুদ্ধ আরম্ভ হওয়ার আগেই। যুদ্ধ সমাপ্ত হওয়ার পরও দীর্ঘ সময় ধরে এটা অব্যাহত রয়েছে। ’

জুলিয়ান আরও বলেন, ‘আমরা আশা করি, যুদ্ধের আগে, যুদ্ধকালীন ও আনুষ্ঠানিকভাবে যুদ্ধ সমাপ্ত হওয়ার পরও সত্যের ওপর এই আক্রমণে কিছুটা সংশোধন আসবে। ’

শুক্রবার রাতে প্রকাশিত এসব দলিলে ইরাক যুদ্ধের ওপর ভয়াবহ তথ্য প্রকাশ করেছে উইকিলিকস। এগুলোর মধ্যে ইরাকি বেসামরিক লোকদের ওপর মার্কিন সেনাবাহিনীর নির্যাতন, নিপীড়ন, খুন, ধর্ষণ ইত্যাদি।

এদিকে, যুক্তরাষ্ট্র সতর্ক করে জানিয়েছিলো যে, এই তথ্য ফাঁসের ফলে ইরাকে মার্কিন সেনা ও বেসামরিক লোকজন বিপদে পড়বে। তবে ইরাক সরকার জানিয়েছে এটায় কোনো আশ্চর্য বিষয় নেই।

উইলিকস-এর মুখপাত্র ক্রিস্টিন রাফনসন জানান, আফগান যুদ্ধের ওপর খুব শিগগির আরও দেড় হাজার গোপন নথি ফাঁস করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।