ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ডেমোক্রেটিক সিনেটরদের পাশে ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
ডেমোক্রেটিক সিনেটরদের পাশে ওবামা

লাস ভেগাস: ডেমোক্রেটিক সিনেটের প্রধান হ্যারি রেইডকে নির্বাচনী লড়াইয়ে ফিরিয়ে আনতে তৎপর হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এরমধ্য দিয়ে মধ্যবর্তী নির্বাচনে শেষবারের মত রিপাবলিকানদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা তৈরির চেষ্টা করছে ডেমোক্রেটরা।

 

লস ভেগাসে রেইডের পক্ষে সমর্থন বাড়ানোর উদ্দেশ্যে শুক্রবার আয়োজিত সমাবেশে ওবামা বলেন, ‘২০০৮ সালে যারা পরিবর্তনের জন্য সংগ্রাম করেছেন তাদের অবশ্যই ২০১০ সালেও সংগ্রাম করা উচিত। ’

নির্বাচনকে সামনে রেখে সমর্থকদের উদ্দেশ্যে ওবামা বলেন, ‘আমরা মাত্র এক চতুর্থাংশ পথ পাড়ি দিয়েছি। আমি চাইনা আপনারা এখনই কান্ত হয়ে পড়েন। ’

তবে ২ নভেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে সিনেটে ডেমোক্রেটদের আধিপত্য কমিয়ে রিপাবলিকানরা হাউস অব রিপ্রেজিন্টেটিভে আবারও তাদের নিয়ন্ত্রণ ফিরিয়ে আনবে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

প্রচারণার তৃতীয় দিন রিপাবলিকানদের প্রতিক্রিয়াশীল বলে মন্তব্য করেন ওবামা। এসময় তিনি আরেক গুরুত্বপূর্ণ ডেমোক্রেটিক সিনেটর বারবারা বক্সের পক্ষে জনমত তৈরির চেষ্টা করেন।

বারবারা ক্যালির্ফোনিয়া থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন। তবে এটি ডেমোক্রেটদের জন্য আপাত নিরাপদ স্থান।    

এদিকে লস অ্যাঞ্জেলেসে ওবামা বলেন, ‘এটা মূলত অতীত ও ভবিষ্যৎ, শঙ্কা ও আশা, পিছিয়ে পড়া এবং সামনে এগিয়ে যাওয়ার মধ্যে বেছে নেওয়ার মত বিষয়। এক্ষেত্রে আপনাদের মনোভাব না জানলেও আমি সামনে এগিয়ে যেতে চাই। ’

চার বছরের ডেমোক্রেটিক নিয়ন্ত্রণের পর হাউস অব রিপ্রেজিন্টেটিভে ক্ষমতা ফিরে পেতে রিপাবলিকানদের ৩৯টি আসনে জয় পাওয়া প্রয়োজন।

আর সিনেটে জয় পেতে প্রয়োজন ১০টি আসনের। তবে এক্ষেত্রে তাদের ডেমোক্রেটদের সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হবে। তারা ছয় থেকে সাতটি আসন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে ডেমোক্রেটদের জন্য আশার কথা হচ্ছে নিবন্ধিত ভোটারদের ৫১ শতাংশ আবারও তাদের জয়ের আশা করছেন। শুক্রবার পরিচালিত গ্যালাপের জনমত জরিপে এ তথ্য জানা যায়।

আর কংগ্রেসের অধিকাংশ সদস্যেরই যৌথভাবে আবারও নির্বাচনের প্রয়োজনীয়তা কথা বলেছেন মাত্র ৩৩ শতাংশ ভোটার।

এদিকে ওরেগোন এবং ওয়াশিংটনে সফর শেষে শনিবার মিনেসোটা সফরের মধ্য দিয়ে ওবামা তার প্রচারণার কাজ শেষ করবেন।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।