ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১, ২৪ জুলাই ২০২৪, ১৭ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হিজাব নিষিদ্ধ করল তাজিকিস্তান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
হিজাব নিষিদ্ধ করল তাজিকিস্তান 

হিজাব পরিধান নিষিদ্ধ করে সংসদে আইন পাস করেছে মধ্য এশিয়ার মুসলিমপ্রধান দেশ তাজিকিস্তান।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশটি গত বৃহস্পতিবার (২০ জুন)  মজলিশি মিলিতে (পার্লামেন্টের উচ্চকক্ষ) সংসদ সদস্যদের ভোটে হিজাব নিষিদ্ধ করে আইন পাস করা হয়।

এর আগে গত ৮মে পার্লামেন্টের নিম্নকক্ষ মজলিশি নামোইয়ানদাগনে পাস হয়েছিল বিলটি।  

মসলিশি মিলির প্রেস সেন্টার থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, হিজাব পরিধানের সংস্কৃতি মধ্যপ্রাচ্য থেকে আমদানি হয়েছে। এটি তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতি নয়, এর সঙ্গে কট্টরপন্থার সম্পর্ক রয়েছে। এই আইন অমান্য করলে আর্থিক জরিমানার বিধান রাখা হয়েছে আইনটিতে।  

তাজিক সংবাদ সংস্থা এশিয়া-প্লাস নিউজ জানাচ্ছে, নতুন আইনে নিষিদ্ধ ধর্মীয় পোশাক পরা ব্যক্তিদের ৭ হাজার ৯২০ সোমোনি (প্রায় ৭০০ ডলার) পর্যন্ত জরিমানা হতে পারে। কর্মচারীদের নিষিদ্ধ পোশাক পরার অনুমতি দেয় এমন কোম্পানিগুলোকে ৩৯ হাজার ৫০০ সোমোনি (৩ হাজার ৫০০ ডলার) জরিমানা দিতে হবে। এছাড়া সরকারি কর্মকর্তা এবং ধর্মীয় নেতারা এই আইন লঙ্ঘন করলে ৫৪ হাজার থেকে ৫৭ হাজার ৬০০ সোমোনি (৪ হাজার ৮০০-৫ হাজার ১০০ ডলার) জরিমানা দিতে হবে।

তাজিকদের নিজ সংস্কৃতির প্রতি অনুরাগী করতে এবং সালাফিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অংশ হিসেবে এর আগে দাড়ি রাখার বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিল দেশটির সরকার।  

২০০৯ সালের তথ্যানুসারে দেশটির ৯৮ শতাংশ লোক মুসলমান। এদের মধ্যে ৯৫ শতাংশ সুন্নি এবং ৩ শতাংশ শিয়া মুসলমান।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ২২, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।