ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হামলার মোকাবিলায় পরস্পরকে সহায়তা করবে রাশিয়া-উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
হামলার মোকাবিলায় পরস্পরকে সহায়তা করবে রাশিয়া-উত্তর কোরিয়া

‘কৌশলগত অংশীদারিত্ব চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে। এ চুক্তির মূল বিষয় হলো দুই দেশের কোনোটি যদি হামলার শিকার হয়, একে অপরকে সহায়তা করা।

অর্থাৎ, কোনো কারণে অন্য কোনো দেশ যদি রাশিয়াকে আক্রমণ করে, তবে তাদের সহায়তা করবে উত্তর কোরিয়া। অনুরূপ, উত্তর কোরিয়ায় হামলা হলে এগিয়ে আসবে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়া সফর করছেন। এই ‘বিরল’ সফরে গিয়ে তিনি দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই করেন। বুধবার (১৯ জুন) দুই দেশের দুই প্রেসিডেন্ট চুক্তিতে সই করেন।

বার্তাসংস্থা টাস জানিয়েছে, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে এর আগে ১৯৬১, ২০০০ ও ২০০১ সালে কিছু চুক্তি হয়। নতুন চুক্তিটি সেগুলোর স্থলাভিষিক্ত হবে।

আক্রমণ মোকাবিলায় সহায়তা ছাড়াও রাজনৈতিক, বাণিজ্য, বিনিয়োগ, সাংস্কৃতিক নিরাপত্তা চুক্তি হয়েছে পারমাণবিক শক্তি সমৃদ্ধ দেশ দুটির মধ্যে। ভ্লাদিমির পুতিন এ চুক্তিকে একটি ‘ব্রেক থ্রু’ হিসেবে অভিহিত করেছেন। উত্তর কোরিয়ার শাসকও এ চুক্তিকে উর্বর সন্ধিক্ষণ হিসেবে আখ্যা দিয়েছেন।

সফরে গিয়ে কিমকে রাশিয়ার তৈরি একটি অরাস গাড়ি ও চা সেট উপহার দিয়েছেন পুতিন। কিমও পুতিনকে বেশ ভালো উপহার দেন। এ ছাড়া ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন তিনি।

উত্তর কোরিয়ার ওপর আরোপিত বিধিনিষেধগুলো পুনর্বিবেচনার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন পুতিন। পিয়ংইয়ংয়ের সঙ্গে প্রয়োজনে সামরিক-প্রযুক্তিগত সহযোগিতামূলক সম্পর্ক গড়বেন বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।