ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হাসপাতাল থেকে ছাড়া পেলেন নোম চমস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
হাসপাতাল থেকে ছাড়া পেলেন নোম চমস্কি

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মার্কিন ভাষাবিদ ও অধিকারকর্মী নোম চমস্কি। সেখান থেকে ছাড়া পেয়েছেন তিনি।

এখন থেকে তার চিকিৎসা বাড়িতে চলবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর, মঙ্গলবার (১৯ জুন) ব্রাজিলের সাও পাওলোর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন নোম চমস্কি। ২০২৩ সালের জুনে যুক্তরাষ্ট্রে অবস্থানকালীন তিনি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত রোগে আক্রান্ত হন। শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলে তাকে অ্যাম্বুলেন্স জেটে (উড়োজাহাজ) করে ব্রাজিলে নেওয়া হয়।

চমস্কির স্ত্রী ভ্যালেরিয়ার জন্মভূমি ব্রাজিলে। যে কারণে তাকে দেখভালের জন্য ব্রাজিলে নিয়ে যাওয়া হয়।

সাও পাওলোর হাসপাতালে ভর্তি থাকা ৯৫ বছর বয়সী নোম চমস্কির মৃত্যুর গুজবও ছড়িয়েছিল। কিন্তু সেটি উড়িয়ে দেন ভ্যালেরিয়া চমস্কি। বার্তা সংস্থা এএফপিকে ই-মেইল করে জানান, চমস্কি ভালো আছেন। তার মৃত্যুর ব্যাপারে যে খবর ছড়িয়েছে সেটি মিথ্যা।

হাসপাতাল ভর্তি থাকা অবস্থায় গত সপ্তাহে ব্রাজিলের সংবাদপত্র ফোলহা দে এস পাওলো একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে চমস্কির শারীরিক অবস্থার বর্ণনা করা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল- তিনি (চমস্কি) স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর তার শরীরের ডান পাশ ক্ষতিগ্রস্ত হয়। একজন নিউরোলজিস্ট, স্পিচ থেরাপিস্ট ও ফুসফুস বিশেষজ্ঞের তত্ত্বাবধানে তিনি চিকিৎসাধীন। পরে এ তথ্য নিশ্চিত করেন ভ্যালেরিয়া।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুন ১৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।