ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার দুই গুপ্তচরকে দক্ষিণ কোরিয়ায় কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, জুলাই ১, ২০১০

সিউল: দক্ষিণ কোরিয়ার একটি আদালত আজ বৃহস্পতিবার উত্তর কোরিয়ার দুই গুপ্তচরকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। শাস্তিপ্রাপ্তদের বিরুদ্ধে অভিযোগ, পলাতকের ছদ্মবেশে উত্তর কোরিয়ার পক্ষত্যাগী একজন প্রাক্তন শীর্ষস্থানীয় নেতাকে হত্যার জন্য তাঁরা সিউলে অবস্থান করছিলেন।



দক্ষিণ কোরিয়ার উর্ধতন বিচারক চো হান-চ্যাং বলেন, “আসামীরা সব অভিযোগ স্বীকার করেছে এবং উত্তর কোরিয়ার অন্যান্য দেশত্যাগী ও সাবেক গুপ্তচররা তাদের বক্তব্যের সত্যতা যাচাই করেছে। ”

১৯৯৭ সালে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক হোয়াং জ্যাং-ইয়োপ পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যান। এই হোয়ানকেই এই দুই গুপ্তচর হত্যা করতে এসেছিলেন বলে আদালত জানান।

আদালতের মতে, আসামীরা সফল হওয়ার পথ খুঁজে পেলে হোয়াং এর জীবন মারাত্মক ঝুঁকির মধ্যে পরতো। এসময় হাতকড়া ও জেলের খাকি পোশাক পরা অভিযুক্তরা শান্তভাবে আদালতের শাস্তির ঘোষণা শুনছিলেন।

আসামী দুই জনের নাম কিম মিয়ং-হো ও টং মিয়ং-কোয়ান। উভয়েরই বয়স ৩৬। ১৯৯৮ সালে তারা উত্তর কোরিয়ার কমিউনিস্ট পার্টিতে যোগ দেন এবং ২০০৪ সালে তাদের এই কাজের জন্য গুপ্তচর হিসেবে নিয়োগ দেওয়া হয়। চলতি বছরের জানুয়ারি মাসে স্বদেশত্যাগী ছদ্মবেশে তাঁরা দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেন। পরে তাদের এই জাল পরিচয় প্রকাশ হয়ে যায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০০ ঘণ্টা, জুন ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa