ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অভ্যন্তরীণ বিরোধের কথা নাকচ করেছেন উইকিলিকসের সম্পাদক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
অভ্যন্তরীণ বিরোধের কথা নাকচ করেছেন উইকিলিকসের সম্পাদক

উইকিলিকসের সম্পাদক জুলিয়ান অ্যাসানজে নিজেকে ‘লৌহ দন্ড’ বলে দাবি করেন। কিন্তু বেশ কয়েক মাস ধরে অভ্যন্তরীণ দ্বন্দ্ব তাকে চাপের মধে ফেলেছে।



মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনী ও ইরাকি সরকারি বাহিনীর সংঘটিত যুদ্ধাপরাধের দলিল নিয়ে কথা বলার সময় বিতর্কিত বিষয়টি একইসঙ্গে তাকে পেশাদার ও ব্যক্তিগত চ্যালেঞ্জের মুখোমুখি করেছে বলেই প্রতীয়মান হয়।

তবে সিএনএনের সঙ্গে শুক্রবার দেওয়া এক সাক্ষাৎকারে সংগঠনের অভ্যন্তরীণ দ্বন্দ্বের বিষয়টি নাকচ করে দেন উইকিলিসের প্রধান সম্পাদক।

অ্যাসানজে শুক্রবার বলেন, ‘এ সংস্থা কারও জন্য ক্ষতিকর কিছু করবেনা। আমরা সব সময়ই সমালোচনা আশা করি। এক্ষেত্রে লৌহ দন্ড হিসেবে আমার ভূমিকা হলো আমাদের কাজের জন্যই সংস্থার বিরুদ্ধে সব আক্রমণকে স্বাগত জানানো এবং এটা একটি কঠিন কাজ। ’

‘আর এক্ষেত্রে আমি অনুচিত স্বীকৃতি পেয়েছি। ’

উল্লেখ্য, কিছু সমালোচনা এমনকি উইকিলিকসের মধ্য থেকেই করা হয়েছে।

এছাড়াও জুলাই এ আফগান যুদ্ধের দলিল প্রকাশিত হওয়ার পর এর ৭০ হাজার দলিল নিয়ে বিতর্কের শুরু হয়। এসময় অ্যাসানজের ব্যক্তিত্ব ও কৌশল নিয়ে গোপন স্বেচ্ছাসেবী দলের মধ্যে মতবিরোধ দেখা দেওয়ায় এদের অধিকাংশই পদত্যাগ করেন।

উইকিলিকসের দীর্ঘদিনের মুখপাত্র ও স্বেচ্ছাসেবী ড্যানিয়েল ডোমসচেইট-বের্গ গত মাসে পদত্যাগ করেন। অ্যাসানজের ব্যক্তিত্ব উইকিলিকসের প্রকৃত লক্ষ্যকে বিভ্রান্ত করছে বলে সিএনএনকে তিনি বলেন।

কেননা আফগান দলিলের মতো এতো বিস্তৃত আকারে নয় বরং তুলনামূলক ছোট গোপন তথ্য ফাঁস করা সংস্থাটির লক্ষ্য বলে জানান তিনি।

তবে বর্তমানে প্রকাশিত তথ্যাদি সংস্থা বা অ্যাসেনজের তুলনায় অনেক গুরুত্বপূর্ণ এবং এর গ্রহণযোগ্যতা নিয়ে কোনো দ্বিমত নেই বলে উইকিলিকসের বর্তমান মুখপাত্র ক্রিস্টিন হারপানসন জানান।

এদিকে যারা পদত্যাগ করেছেন তাদের জায়গায় আরও নতুন কর্মী নিয়োগ দেওয়া হয়েছে।

তবে অর্থও এর প্রধান একটি সমস্যা হিসেবে দেখা দিয়েছে। গত সপ্তাহে উইকিলিকসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এর জন্য ত্রাণ সংগ্রহকারী ব্রিটেনের একটি প্রতিষ্ঠান।    

এদিকে অ্যাসানজের বিরুদ্ধে ধর্ষণ ও নিগ্রহের মত আলাদা দুটি অভিযোগের তদন্ত করছে সুইডেনের কর্তৃপক্ষ। তবে এর ফলে তার সংস্থার উপর সম্ভাব্য প্রভাব বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি।

এমনকি দৃঢ়তার পরিচয় দিয়ে ব্যক্তিগত এ বিষয়টি নিয়ে কথা বলতে অস্বীকৃতি জানিয়ে লন্ডনে সিএনএন এর সেট ত্যাগ করেন তিনি।

এর আগে নিজেকে নির্দোষ দাবি করে তার বিরুদ্ধে দুর্নাম ছড়ানোর জন্য এ অভিযোগ তোলা হয়েছে বলে আল-জাজিরাকে অ্যাসানজে জানান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।