ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

এবার ইরাক যুদ্ধের ভয়ানক দলিল ফাঁস করল উইকিলিকস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০
এবার ইরাক যুদ্ধের ভয়ানক দলিল ফাঁস করল উইকিলিকস

লন্ডন: এবার ইরাক যুদ্ধের ভয়াবহ দলিল ফাঁস করেছে উইকলিকস। শুক্রবার ফাঁস হওয়া প্রায় চার লাখ দলিলে মার্কিন সেনা বাহিনীর বিস্তারিত নিপীড়ন-ধর্ষণ, হত্যার বর্ণনা ও যুদ্ধাপরাধের মতো বিষয়গুলো স্থান পেয়েছে।



আন্তর্জাতিক পর্যায়ের সব সংবাদমাধ্যমের কাছে উইলিকস ওয়েবসাইটের মাধ্যমে এই দলিলগুলো সরাবরাহ করা হয়েছে। সংবাদমাধ্যমগুলো সমালোচনা করে জানিয়েছে, এসব বিষয়ে যুক্তরাষ্ট্রের সরকার সবসময়ই চোখ বুজে ছিলো।

নথিপত্রে বলা হয়েছে ২০০৩ সালে ইরাক আক্রমণের পর যুক্তরাষ্ট্রের সামরিক চেক পয়েন্টগুলোতে শত শত সাধারণ মানুষকে হত্যা করা হয়ছে। এসব হত্যার খবর যুক্তরাষ্ট্রের কাছে কাগজে কলমেই ছিলো। যদিও আগে বারবারই তা অস্বীকার করেছে দেশটির সামরিক কর্তৃপক্ষ।

এতে আরও বলা হয়েছে, ইরাক যুদ্ধে নিহতের সংখ্যা ১ লাখ ৯ হাজার। এদের মধ্যে ৬৬ হাজার ৮১ জনই বেসামরিক নাগরিক। বাকিদের মধ্যে ২৩ হাজার ৯৮৪ জন শত্রুপক্ষের চিহ্নিত জঙ্গী, ১৫ হাজার ১৯৬ জন ইরাকি সেনা, ৩ হাজার ৭৭১ জন মিত্রবাহিনীর সেনাসদস্য।

মোট নিহতের ৬০ শতাংশই বেসামরিক নিরাপরাধ মানুষ উল্লেখ করে রিপোর্টে দেখানো হয়েছে ছয় বছরের যুদ্ধকালে প্রতিদিন গড়ে ৩১ জন করে বেসামরিক নাগরিক নিহত হয়।     

এদিকে, ইতিহাসের সবচেয়ে বড় সামরিক দলিল প্রকাশের এই ঘটনায় অসন্তুষ্ট হয়েছে যুক্তরাষ্ট্রের সরকার।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন এর নিন্দা জানিয়ে বলেছেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ ধরনের তথ্য ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রকে ঝুঁকিতে ফেলতে পারে।

ইরাক যুদ্ধের ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ঘটনাপুঞ্জের দলিল দস্তাবেজ থেকে এসব তথ্য নিশ্চিত করা গেছে বলে জানায় উইকিলিকস।

উল্লেখ্য, এর আগে ইরাক বডি কাউন্ট নামে একটি অ্যাডভোকেসি গ্রুপের হিসেবে ইরাক যুদ্ধে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা ছিলো মাত্র ১৫ হাজার।

যুক্তরাষ্ট্র সামরিক কর্তৃপক্ষ আগে বারবারই বলে আসছিলো, মৃত্যের সংখ্যা গণনার কোন হিসেবপত্র তাদের কাছে নেই। কিন্ত চলতি মাসের গোড়ার দিকে তথ্য অধিকার আইনের আওতায় একটি আবেদনের প্রেক্ষিতে পেন্টাগন জানায় ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত সময়ে ৭৭ হাজার ইরাকি নিহত হয়েছেন।

পেন্টাগন মনে করছে উইকিলিকস-এর এই দলিল প্রকাশ যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে বিপদে ফেলতে পারে।    

এর আগে উইকিলিকস আফগানিস্তান যুদ্ধের ওপর সামরিক দলিল ফাঁস করে।

বাংলাদেশ সময় ১০১৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।