ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ঢাকা-দিল্লি সীমান্ত হাট চুক্তি শনিবার সই হতে পারে

কলকাতা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০

কলকাতা: ভারতে বাংলাদেশী পণ্যের প্রবেশ সহজতর এবং দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করার লক্ষ্যে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ফারুক খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ভারতে এসে পৌঁছেছেন। শনিবার এই প্রতিনিধিদল প্রস্তাবিত সীমান্ত হাট চুক্তি করতে পারে।



নয়াদিল্লি সূত্রে জানা গেছে, সীমান্ত হাট চুক্তি ছাড়াও দুই দেশের মধ্যে পণ্য পরিবহনের জন্য ট্রাক চলাচলের চুক্তিও হতে পারে।

প্রতিনিধিদলটি বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ফারুকের নেতৃত্বে ভারতের বাণিজ্য-শিল্পমন্ত্রী আনন্দ শর্মার সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে ভারতের নিষিদ্ধ তালিকা থেকে আরও ৬১টি পণ্য বাদ দেওয়া, বাংলাদেশে ভারতের তুলা রপ্তানির জটিলতা ও বাংলাদেশের পাট রপ্তানিতে শুল্ক বাধা দূর করা, বিএসটিআইকে শক্তিশালী করা, বিনা শুল্কে অবাধে ভারতে তৈরি পোশাক রপ্তানির সুবিধা নিয়ে আলোচনা হবে।

এছাড়া সফররত প্রতিনিধিদলটি উত্তর-পূর্বঞ্চাল উন্নয়ন বিষয়কমন্ত্রী পিকে হ্যান্ডিক, ভারতের বিভিন্ন বণিক সভা ও প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক করবেন।

প্রতিনিধিদলে ৭ জন সরকারি কর্মকর্তাসহ ১৬ ব্যবসায়ী রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ২২ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।