ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দ. কোরিয়ায় ২৬০টি বেলুনে করে ময়লা-আবর্জনা পাঠাল উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, মে ২৯, ২০২৪
দ. কোরিয়ায় ২৬০টি বেলুনে করে ময়লা-আবর্জনা পাঠাল উ. কোরিয়া

দীর্ঘদিনের বিরোধের কারণে উত্তর ও দক্ষিণ কোরিয়া নানাভাবে পরস্পরকে বিরক্ত করতে থাকে। তাদের এই কর্মকাণ্ড অনেক সময় হাস্যরসের জন্ম দেয়, আবারও কখনও ছুড়ে দেয় অপার রহস্য।

 

এবার নতুন করে তেমনই এক কর্ম সম্পাদন করেছে উত্তর কোরিয়া। তারা ২৬০টি বেলুনে করে ময়লা-আবর্জনা পাঠিয়েছে দক্ষিণ কোরিয়ায়। বেলুনগুলো আকাশে ফাটলেই ময়লা-আবর্জনা মানুষের মাথায় পড়বে, নোংরা হবে ঘরবাড়ি।

দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ অবশ্য এ কারণে সতর্কতা অবলম্বন করেছে। তারা বাসিন্দাদের আপাতত ঘরের ভেতরে থাকতে বলেছে। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার পাঠানো ওইসব সাদা বেলুন এবং সঙ্গে থাকা প্লাস্টিক ব্যাগ স্পর্শ করা থেকে জনগণকে বিরত থাকতে বলেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।  

দক্ষিণ কোরিয়ার নয়টি প্রদেশের আটটিতেই আবর্জনাবাহী বেলুন পাওয়া গেছে। এসব বেলুন নিয়ে বিশ্লেষণ চলছে।  

গত শতকের পঞ্চাশের দশকে কোরীয় যুদ্ধের পর থেকেই উত্তর ও দক্ষিণ কোরিয়া বিভিন্ন প্রোপাগান্ডা ক্যাম্পেইনে বেলুন ব্যবহার করে আসছে।  

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এর আগে বলেছিল, বেলুনগুলোতে উত্তর কোরিয়ার কোনো প্রোপাগান্ডা লিফলেট রয়েছে কি না, তারা তদন্ত করে দেখছে।  

এর আগে সীমান্ত অঞ্চলে দক্ষিণ কোরিয়ার অধিকারকর্মীদের লিফলেট ও আবর্জনা ছড়িয়ে দেওয়ার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছিল উত্তর কোরিয়া। সেই ঘোষণার কয়েকদিনের মধ্যেই এ ঘটনা ঘটানো হলো।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মে ২৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।