ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাফায় ইসরায়েলি অভিযান এখনও সীমালঙ্ঘন করেনি: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মে ২৯, ২০২৪
রাফায় ইসরায়েলি অভিযান এখনও সীমালঙ্ঘন করেনি: যুক্তরাষ্ট্র

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর মধ্যে গত রোববার রাফায় ইসরায়েলি বিমান হামলার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে।

তবে যুক্তরাষ্ট্র মনে করে রাফায় ইসরায়েলের হামলা এখনও সীমালঙ্ঘন করেনি। যদিও এর আগে 'রাফায় হামলা' চালানোকে রেড লাইন বলে উল্লেখ করেছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই ক্ষেত্রে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ  সীমিত করে দেওয়ার হুমকিও দিয়েছিলেন তিনি।
   
হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ইসরায়েল গাজার দক্ষিণাঞ্চলে রাফা শহরে পূর্ণাঙ্গ আগ্রাসন চালিয়েছে বলে যুক্তরাষ্ট্র মনে করে না। ইসরায়েলি বাহিনী শহরটি কেন্দ্রে পৌঁছানো এবং মিসর সীমান্তে নজরদারির জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি পাহাড় দখলের খবর আসার কয়েক ঘণ্টা পর তিনি এ মন্তব্য করলেন। খবর বিবিসি

কিরবি বলেন, আমরা তাদের বড় ইউনিট, বিপুল সংখ্যক সৈন্য নিয়ে অনেকগুলো লক্ষ্যবস্তুকে টার্গেট করে অভিযান চালিয়েছে তেমন সমন্বিত কিছু করতে দেখিনি। একটি বড় ধরনের স্থল অভিযান হয়েছে এমনটি আমরা এখনো বিশ্বাস করি না, এখন পর্যন্ত আমরা সেটি দেখিনি, সেখানে তেমন অভিযান হলে ভিন্ন সিদ্ধান্ত নিতে হতে পারে বলে প্রেসিডেস্ট আগেই জানিয়েছেন।

গত রোববার (২৬ মে) বাস্তুচ্যুতদের একটি তাঁবুতে ইসরায়েলি বিমান হামলায় আশ্রয় শিবিরে আগুন ধরে গেলে অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়, যাদের মধ্যে অনেক নারী, শিশু ও বৃ্দ্ধ। এই ঘটনার ব্যাপারে কিরবি বলেন, ইসরায়েল হামাসকে লক্ষ্য করে হামলা চালিয়েছে এবং তাদের দুজন শীর্ষ নেতাকে হত্যা করেছে। ইসরায়েল বলছে, তাদের বিশ্বাস হামাসের মজুদ করে রাখা অস্ত্র বিস্ফোরণের কারণেই ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা,মে ২৯,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।