ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সালমান রুশদির আত্মজীবনী প্রকাশিত হবে ২০১২ সালে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০
সালমান রুশদির আত্মজীবনী প্রকাশিত হবে ২০১২ সালে

লন্ডন: বিতর্কিত লেখক সালমান রুশদি ২০১২ সালে সারা বিশ্বে একযোগে তার আত্মজীবনী প্রকাশের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। লন্ডনে বৃহস্পতিবার প্রকশনা সংস্থা র‌্যানডম হাউস এ তথ্য জানিয়েছে।



বুখার পুরস্কার বিজয়ী লেখক এক বিবৃতিতে বলেন, ‘আত্মজীবনীটি লেখার জন্য আমি দীর্ঘদিন অপেক্ষা করেছি। এখন আমি প্রস্তুত। ’

রুশদি বলেন, ‘আমার দীর্ঘদিনের প্রকাশক র‌্যানডম হাউস সারা বিশ্বে ইংরেজি, স্প্যানিশ ও প্রথবারের মত জার্মান ভাষায় আমার আত্মজীবনী প্রকাশে সম্মত হওয়ায় আমি আনন্দিত। ’

তিনি আরও বলেন, ‘পান্ডুলিপির কাজ আগামী বছরের শেষে সম্পন্ন হবে বলে আমি আশা করছি। ’

একক শিরোনামে একজন প্রকাশকের আওতায় বহু জাতিক ও বহু ভাষায় বই প্রকাশের ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় আকারের কোনো চুক্তি বলে র‌্যানডম হাউস জানায়।  

এ আত্মজীবনীতে রুশদি, তার বিয়ে, ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ সরকারি বিদ্যালয়ের একজন বহিরাগত হিসেবে তার অভিজ্ঞতা এবং বছর ধরে আভ্যন্তরীণ নির্বাসনের বিষয়গুলো তুলে ধরবেন।

অধিকাংশ সময় লন্ডন ও নিউইয়র্কে বসবাস করা রুশদি তার ‘মিডনাইটস চিলড্রেন’ নামের উপন্যাসের জন্য ১৯৮১ সালে সম্মানজনক বুখার পুরস্কার পান।

কিন্তু ১৯৮৮ সালে প্রকাশিত তার উপন্যাস ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশিত হওয়ার পর ইরানের তৎকালীন আয়াতুল্লাহ খোমেনি সরকারের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। তার উপর ফতোয়া জারি করা হয় এবং এ কারণে ১০ বছর লুকিয়ে থাকেন রুশদি।

বর্তমানে রুশদি তার উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ এর চলচ্চিত্র তৈরির কাজ নিয়ে ব্যস্ত।

সম্প্রতি তার বই ‘লুকা’ ও ‘দ্য ফায়ার অব লাইফ’ প্রকাশিত হয়।    

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।